Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রীতিলতার আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধা

সারাবাংলা ডেস্ক
৫ মে ২০২২ ২১:৫৬

চট্টগ্রাম ব্যুরো: অগ্নিযুগের বিপ্লবী প্রীতলতা ওয়াদ্দেদারের আবক্ষ ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জন।

বৃহস্পতিবার (৫ মে) বিপ্লবীর ১১২তম জন্মবার্ষিকীতে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাটে প্রীতিলতার জন্মভিটায় যান ভারতের সহকারী হাই কমিশনার। এ সময় প্রীতিলতা ট্রাস্ট প্রাঙ্গনে আবক্ষ ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

অনুষ্ঠানে প্রীতিলতা ট্রাস্টের পক্ষ থেকে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে রাজীব রঞ্জন বলেন, ‘ভারত উপমহাদেশের স্বাধীনতার জন্য যেসব বীর সন্তান প্রাণ দিয়েছেন, প্রীতিলতা, মাস্টারদার মতো বিপ্লবীরা আমাদের অনুপ্রেরণা, আমাদের ইতিহাসের অংশ। যুগে যুগে মানুষ এই বিপ্লবীদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে যাবেন।’

প্রীতিলতা ট্রাস্টের সভাপতি পংকজ চক্রবর্তীর সভাপতিত্বে আরও বক্তব্য দেন- আলিয়ঁস ফ্রঁসেজ দ্য চট্টগ্রামের সম্পাদক গুরুপদ চক্রবর্তী, চট্টগ্রামের পটিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তারেক হোসাইন এবং ধলঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রনবীর ঘোষ।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রীতিলতাকে শ্রদ্ধা জানিয়ে শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন। এরপর ভারতীয় সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জন ট্রাস্টের আউটসোর্সিং ল্যাব পরিদর্শন করেন।

১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাটে জন্ম নেন প্রীতিলতা ওয়াদ্দেদার। বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে বৃটিশবিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন প্রীতিলতা। ১৯৩২ সালে চট্টগ্রাম শহরের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণে নেতৃত্ব দেন তিনি। এই ক্লাবে একটি সাইনবোর্ড লাগানো ছিল, যাতে লেখা ছিল ‘কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ’। প্রীতিলতার দল ক্লাব আক্রমণ করে এবং পরবর্তী সময়ে পুলিশ তাদের আটক করে। আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

প্রীতিলতা ওয়াদ্দেদার


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর