Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনে আটকে আছে আড়াই কোটি টন শস্য

আন্তর্জাতিক ডেস্ক
৬ মে ২০২২ ২০:৫২

ইউক্রেনে প্রায় আড়াই কোটি টন শস্য আটকে আছে। মারিউপোলসহ কৃষ্ণ সাগরের বন্দরগুলো বন্ধ হয়ে যাওয়ায় শস্য রফতানি করা যাচ্ছে না। শুক্রবার (৬ মে) জাতিসংঘের খাদ্য সংস্থার (এফএও) ডেপুটি ডিরেক্টর জোসেফ স্মিডুবার এ তথ্য প্রকাশ করেছেন।

আন্তর্জাতিক শস্য কাউন্সিলের তথ্যমতে, ২০২০/২১ সালে বিশ্বে চতুর্থ বৃহত্তম ভুট্টা রফতানিকারক দেশ ইউক্রেন। এছাড়া গম রফতানিতে দেশটি ষষ্ঠ। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান চালায় প্রতিবেশী রাশিয়া। এর পর থেকে ইউক্রেন থেকে খাদ্য রফতানি বাধাগ্রস্ত হচ্ছে। গত মার্চে বিশ্বব্যাপী খাদ্যমূল্যের দর বেড়ে যাওয়ার পেছনে ইউক্রেনের রফতানি বন্ধ হয়ে যাওয়া বড় ভূমিকা রেখেছে।

বিজ্ঞাপন

এফএও’র ডেপুটি ডিরেক্টর জোসেফ স্মিডুবার বলেন, এই মুহূর্তে আমরা ইউক্রেনে যা দেখছি তা আমাদের বিব্রত করছে। প্রায় আড়াই কোটি টন শস্য রফতানি করা যেতে পারত, কিন্তু কেবল অবকাঠামোর অভাব, বন্দর অবরোধের কারণে শস্যগুলো দেশটির বাইরে পাঠানো যাচ্ছে না।

জোসেফ স্মিডুবার সতর্ক করে দিয়ে জানান, এরকম চলতে থাকলে জুলাই এবং আগস্টে পরবর্তী ফসলের সময় আর শস্য মজুতের সাইলো খালি পাওয়া যাবে না। শস্য মজুত করতে না পারলে তা নষ্ট হবে।

তিনি বলেন, যুদ্ধ সত্ত্বেও ফসল কাটা ততটা ভয়ংকর বলে মনে হচ্ছে না। কিন্তু ইউক্রেনে পর্যাপ্ত মজুত ক্ষমতা নেই। যদি ইউক্রেন থেকে রফতানির জন্য শস্য করিডোর খোলা না হয় তাহলে মজুত করা কঠিন হবে।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর