Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৈলাশটিলা ৭ নম্বর কূপ থেকে প্রথম দিন মিললো ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ মে ২০২২ ২১:৩১

ঢাকা: দেশে গ্যাস সংকট নিয়ে আশঙ্কার মধ্যে সুখবর দিলো বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। সিলেটের কৈলাশটিলার সাত নম্বর কূপ থেকে শনিবার (৭ মে) ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হয়েছে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য অফিসার মীর মো. আসলাম উদ্দিন এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, শনিবার রাত পৌনে ৯টা থেকে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের কৈলাশটিলা-৭নং কূপ থেকে দৈনিক ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ শুরু করা হয়েছে।

এর আগে গত ২ মে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিলো যে, সিলেটের কৈলাশটিলা-৭ নম্বর কূপে ওয়ার্কওভার করে লোয়ার গ্যাস স্যান্ড জোনে লগিং, পারফোরেশন ও টেস্টিং করে দৈনিক কমপক্ষে ১ কোটি ৭০ থেকে ৯০ লাখ ঘনফুট গ্যাস এবং দৈনিক ১৮৭ ব্যারেল কনডেনসেট আবিষ্কার নিশ্চিত করা হয়েছে। আশা করা যাচ্ছে যে, আলোচ্য কূপের বর্তমান জোন থেকে বেশ কয়েক বছর গ্যাস উৎপাদন করা সম্ভব হবে। আরও বলা হয়েছিল, কৈলাশটিলা ফিল্ডের লোয়ার গ্যাস স্যান্ড জোনের অবশিষ্ট উত্তোলনযোগ্য গ্যাস মজুদ ৭৫৮ বিলিয়ন ঘনফুট। পর্যায়ক্রমে অবশিষ্ট এ গ্যাস বিভিন্ন কূপের মাধ্যমে উৎপাদন করা হবে।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ৯ আগস্ট বিদেশি শেল অয়েল কোম্পানির কাছ থেকে মাত্র ৪.৫ মিলিয়ন পাউন্ড স্টার্লিং মূল্যে যে পাচঁটি গ্যাস ফিল্ড কিনেছিলেন তার একটি এই কৈলাশটিলা গ্যাস ফিল্ড । সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) কৈলাশটিলা গ্যাস ফিল্ডে এখন পর্যন্ত ৭টি কূপ খনন করা হয়েছে। এর মধ্যে চলমান দুটি কূপ থেকে দৈনিক ২ কোটি ৯০ লাখ ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

সারাবাংলা/জেআর/এসএসএ

কৈলাশটিলা ৭ নম্বর কূপ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর