Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজারে উঠেছে অপরিপক্ক লিচু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৮ মে ২০২২ ১৩:০৯

অপরিপক্ক লিচু দেখাচ্ছেন এক বিক্রেতা, ছবি: সারাবাংলা

দিনাজপুর: রসালো ও সুস্বাদু ফল লিচু। বৈশাখের শেষ হতে না হতেই হিলি বাজারে দেখা মিলছে মাদ্রাজি জাতের লিচু। অপরিপক্ক এসব লিচু বাজারে বিক্রি হচ্ছে চড়া দামে। আর এসব লিচু পরিবারের সদস্যদের জন্য কিনে নিয়ে যাচ্ছেন অনেকে। প্রতি ১০০ লিচু বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৩০ টাকা দরে।

রোববার (৮ মে) সকালে হিলি বাজারে প্রবেশ করতেই হঠাৎ চোখে পড়ল কয়েকজন লিচুর ডালি নিয়ে বসে আছেন। দোকানে বেশ ভিড়। ক্রেতারা হাতে নিয়ে দেখছেন দামও করছেন । কেই কেউ মুখে দিয়ে না নিয়ে ফিরে যাচ্ছেন। আবার অনেকে অল্প নিচ্ছেন । কারণ, লিচুগুলো অপরিপক্ক কাঁচা।

লিচুর ক্রেতা রনি নামের একজন বলেন, ‘বাজারে আজকে প্রথম লিচু দেখতে পেলাম। তাই পরিবারের সদস্যদের জন্য লিচু কিনে নিয়ে যাচ্ছি, প্রথম ফল খাওয়াতে হবে। তবে দামটা একটু বেশি।’

লিচু কিনতে আসা কয়েকজন ক্রেতা জানান, ফল নেওয়ার জন্য বাজারে এসেছেন তারা। এসে দেখেন- বছরের প্রথম মৌসুমি ফল লিচু উঠছে। তাই দর ঠিক করে এক পিচ মুখে দিয়ে দেখেন অনেক টক। তারপরও ছেলে-মেয়েদের জন্য শখ করে ৪০০ টাকা দিয়ে ২০০পিচ লিচু ক্রয় করেন তারা।

হিলি বাজারের লিচু বিক্রেতা নুর ইসলাম ও জিহান জানান, বছরের প্রথম বাজারে লিচু নিয়ে আসলাম আজ। এসব লিচু জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার রতনপুর এলাকার বাগানের। ওই এলাকার বাগান মালিকরা বেশি লাভের আশায় এসব লিচু প্রতি বছরের মতো এবারও পাকার আগে বিক্রি করছেন। বাগানেই প্রতি ১০০ (পিচ) লিচু কিনতে হয়েছে ১৬০ টাকা। আর হিলি বাজারে এনে বিক্রি করছি ২০০ টাকা থেকে ২২০ টাকা দরে।

এ বিষয়ে হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা ড. মমতাজ সুলতানা বলেন, এখনো আম বা লিচু পাকার সময় হয়নি। পাকতে আরও সময় লাগবে। অতিরিক্ত গরম বা খরার কারণে লিচুর রঙ লালচে কালার হলেও এগুলো অপরিপক্ক (কাচাঁ)। এভাবে এখন বাজারে বিক্রির করতে দেওয়া যাবে না। এগুলো খেলে মানুষের ক্ষতি হতে পারে। অপরিপক্ক ফল বিক্রেতাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালানা করা হবে।

সারাবাংলা/এনএস

অপরিপক্ক লিচু দিনাজপুর লিচু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর