Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে ‘আসানি’র আঘাত হানার আশঙ্কা আপাতত নেই: দুর্যোগমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ মে ২০২২ ১৫:২৭

ডা. মো. এনামুর রহমান, ফাইল ছবি

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আসানি’ বাংলাদেশে আঘাত হানার আশঙ্কা আপাতত নেই বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি বলেছেন, আবহাওয়াবিদ ও আন্তর্জাতিক আবহাওয়া প্রতিষ্ঠানের ধারণা, ঘূর্ণিঝড়টি আগামী ১২ মে সকালে বিশাখাপত্তম, ভুবনেশ্বর, পশ্চিমবঙ্গ হয়ে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে। ঘূর্ণিঝড়টি বাংলাদেশে আঘাত করবে এমন কোনো আশঙ্কা এখন পর্যন্ত দেখা যাচ্ছে না।

বিজ্ঞাপন

রোববার (৮ মে) সচিবালয়ে তিনি এসব কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপটি রোববার সকালে লঘুচাপে পরিণত হয়েছে এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৭৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি যেদিকে যাচ্ছে, সেদিকে ধাবিত হলে ভারতের বিশাখাপত্তম, উড়িষ্যা, পশ্চিমবঙ্গে আঘাত হেনে বাংলাদেশের সাতক্ষীরা অঞ্চলে আঘাত হানতে পারে। তবে সে আশঙ্কা এখনও ঘনীভূত হয়নি।

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশে জলোচ্ছাস কিংবা বড় ধরনের কোনো ঝড় হবে না। তবে এটাও বলা যাচ্ছে না যে বাংলাদেশে আঘাত হানবে না। এটি যেকোনো সময় যেকোনো দিকেই মোড় নিতে পারে। এটি এখন উত্তর পশ্চিম দিকে ধাবিত হচ্ছে। এভাবে এগোতে থাকলে খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালীতে আঘাত হানবে।

ঘূর্ণিঝড় আঘাত হানলে সে বিষয়ে প্রস্তুতি সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, আমরা সকলকে সচেতন করে দিয়েছি। মাঠে রয়েছে সিপিপি। তারা আগাম সর্তকবার্তা দিচ্ছে মানুষকে। আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

সারাবাংলা/জেআর/এসএসএ

আসানি ঘূর্ণিঝড় আসানি টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর