Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রত্নগর্ভা মায়ের সন্তানরাই পারে সমৃদ্ধ দেশ ও জাতি গঠন করতে’

স্টাফ করেসপন্ডেন্ট
৮ মে ২০২২ ১৬:২৫

ঢাকা: রত্নগর্ভা মায়ের সন্তানরাই পারে সমৃদ্ধ দেশ, উন্নত সমাজ ও মর্যাদাশীল জাতি গঠন করতে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)।

রোববার ( ৮ মে) সকালে ঢাকা ক্লাবে স্যামসন এইচ. চৌধুরী সেন্টারে আজাদ প্রোডাক্টস কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে ৩৮জন সফল মাকে ‘রত্নগর্ভা মা’ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, ‘রত্নগর্ভা মায়ের সন্তানরাই পারে সমৃদ্ধ দেশ, উন্নত সমাজ ও মর্যাদাশীল জাতি গঠন করতে। সুশিক্ষিত সন্তান তৈরিতে একজন সচেতন মা-ই হচ্ছেন নিপুণ কারিগর। মা ছোট্ট একটি শব্দ। অথচ কী বিশাল তার দায়িত্ব। একজন সুশিক্ষিত ন্যায়পরায়ণ দেশপ্রেমিক সন্তান দেশের জন্য যেমন রত্ন ঠিক তেমনি সেই রত্ন যিনি জন্ম দেন, লালন পালন করে গড়ে তোলেন প্রকৃত অর্থে তিনিই রত্নগর্ভা মা। বাংলাদেশ স্বাধীন করতে কত রত্নগর্ভা মা তাদের সন্তান হারিয়েছেন সে সংখ্যা সত্যিই অজানা।’

মন্ত্রী আরও বলেন, ‘রত্নগর্ভা মায়েদের সন্মাননা প্রদানের মতো এ মহতি অনুষ্ঠান নিঃসন্দেহে দেশের সকল মায়েদের আরও সচেতন করবে। নিজ নিজ সন্তানদের সুশিক্ষিত করে গড়ে তুলতে অনুপ্রাণিত করবে। ফলে দেশ ও জাতি উপকৃত হবে এবং আগামী প্রজন্ম পাবে একটি উন্নত, সুখি-সমৃদ্ধ বাংলাদেশ।’

পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ড. মো. সবুর খান, সংসদ সদস্য ও কণ্ঠশিল্পী মমতাজ বেগম, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি (এন্টি টেররিজম ইউনিট) সালমা বেগম ও ঢাকা ক্লাবের সভাপতি খন্দকার মশিউজ্জামান রোমেল, আজাদ প্রোডাক্টস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ।

৩৮ জনের মধ্যে ১৩ জনকে বিশেষ ও ২৫ জনকে সাধারণ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড দেওয়া হয়। বিশেষ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পাওয়া রত্নগর্ভা মা হলেন হামিদা বেগম, মাহমুদা বেগম, জাহানারা বেগম, সফুরা খাতুন, মাহমুদা খাতুন, মাইমুনা আক্তার খাতুন, মাজেদা বেগম, আশা বড়ুয়া, খালেদা খানম, মাফিয়া বেগম, জাহানারা হোসেন, নাজিমা বেগম ও জান্নাতুল ফেরদৌসী।

সাধারণ ক্যাটাগরির ২৫ মা হলেন আমেনা বেগম, লতিফা খানম, পুনুয়ারা বেগম, মর্জিনা সাখাওয়াত, সামসুন নাহার, আয়েশা খাতুন, রোকশনা আহম্মেদ, নাফিসা বেগম, ফারমিদা সাত্তার, সেলিমা খাতুন, রেহানা শফিক, অ্যাডভোকেট হাজেরা পারভীন, সুরাইয়া খানম, মাফিয়া আখতার, খোশনূর, পারুল বেগম, নাজমা আনিস, ফরিদা ইয়াসমিন, রওশনয়ারা বেগম, ওয়াজিফা খাতুন, সিদ্দিকা বেগম, শাতিল আবেদা, ফয়জুন্নেছা বেগম, মমতাজ খানম ও মমতাজ বেগম।

সারাবাংলা/এসজে/একে

আজাদ প্রোডাক্টস গোলাম দস্তগীর গাজী বস্ত্র ও পাটমন্ত্রী রত্নগর্ভা মা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর