Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রবীন্দ্রনাথ মানবসেবার পাশাপাশি স্বাধীনতার চেতনা জুগিয়েছেন’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৮ মে ২০২২ ১৮:১৪

নওগাঁ: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর নওগাঁর পতিসরে নিজস্ব জমিদারি চালাতে এসে মানবসেবার পাশাপাশি মানুষের মাঝে স্বাধীনতার চেতনা জুগিয়েছেন। যার কারণে বঙ্গবন্ধুর সঙ্গে রবীন্দ্রনাথের স্বদেশ প্রেমের যোগসূত্র। সেজন্য রবীন্দ্রনাথের লেখা গান ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি’ জাতীয় সংগীত হিসেবে বংলাদেশের মানুষ গ্রহণ করেছে।

রোববার (৮ মে) বেলা ১১টায় নওগাঁর পতিসরের নিজস্ব জমিদারি কাছাড়িবাড়ি প্রাঙ্গণে কবিগুরুর ১৬১তম জন্মোৎসব উদ্বোধন করে তিনি এ কথা বলেন। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় জেলা প্রশাসন আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন স্থানীয় এমপি আনোয়ার হোসেন হেলাল, ছলিম উদ্দিন তরফদার এমপি ও পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া।

এছাড়া আলোচক হিসেবে বক্তৃতা করেন- রাজশাহী কলেজের অধ্যক্ষ রবীন্দ্র বিশেষজ্ঞ ড. আশরাফুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. পি এম শফিকুল ইসলাম, রাজশাহীর বরেন্দ্র গবেষণা জাদুঘরের পরিচালক আলী রেজা আব্দুল মজিদ ও নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শামসুল আলম।

সারাবাংলা/পিটিএম

নওগাঁ পতিসর রবীন্দ্র জন্মজয়ন্তী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর