Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪২ লাখ শুল্ক ফাঁকির চেষ্টায় ৮৮ লাখ টাকা জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ মে ২০২২ ১৯:৩৭

চট্টগ্রামব্যুরো: চীন থেকে ঘোষণা বহির্ভূত রাসায়নিক এনে প্রায় ৪২ লাখ টাকা শুল্ক ফাঁকির চেষ্টা করেছে ঢাকার বংশালের একটি প্রতিষ্ঠান। কাস্টমসের পরীক্ষায় বিষয়টি ধরা পড়ে যাওয়ায় প্রতিষ্ঠানটি নির্ধারিত শুল্কের পাশাপাশি আরও ৮৮ লাখ টাকা জরিমানা ‍গুনতে হয়েছে।

গত শুক্রবার (৬ মে) চট্টগ্রাম বন্দরে রাখা কনটেইনার খুলে চালানটি পরীক্ষা করেন কাস্টম হাউজের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার কর্মকর্তারা। কায়িক পরীক্ষা ও দাফতরিক প্রক্রিয়া শেষে রোববার (৮ মে) প্রতিষ্ঠানটির কাছ থেকে শুল্ক ও জরিমানা আদায় করা হয়।

বিজ্ঞাপন

ঢাকার বংশালের এনবি ট্রেডিং হাউস নামের প্রতিষ্ঠানটি চীন থেকে শিল্পে ব্যবহৃত রাসায়নিক কোটেড ক্যালসিয়াম কার্বোনেট আমদানির ঘোষণা দিয়ে বেসিক ব্যাংকে এলসি খুলেছিল। গত ১৫ মার্চ জাহাজটি চট্টগ্রাম বন্দরের উদ্দেশে যাত্রা করে। ৩০ মার্চ সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান চট্টগ্রামের আগ্রাবাদের এম এন এন্টারপ্রাইজ পাঁচ কনটেইনারে আসা পণ্য খালাসের জন্য এনবিআরের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে বিল অব এন্ট্রি দাখিল করে।

শুক্রবার কনটেইনার ‍খুলে পণ্যের কায়িক পরীক্ষা করা হয়। এতে শিল্পের রাসায়নিকের পরিবর্তে পাওয়া যায় খাদ্যপণ্য তৈরিতে ব্যবহৃত ডেক্সট্রোজ মনোহাইড্রেট পাউডার।

চট্টগ্রাম কাস্টমসের উপকমিশনার মো. শরফুদ্দিন মিঞা সারাবাংলাকে বলেন, ‘পাঁচ কনটেইনারে ৪ হাজার ৮০০ বস্তা এসেছে। ওপরে লেখা ছিল ঘোষিত পণ্য— কোটেড ক্যালসিয়াম কার্বোনেট। কিন্তু বস্তা খুলে পাওয়া গেছে ১২০ টন ডেক্সট্রোজ মনোহাইড্রেট। ঘোষিত পণ্য কোটেড ক্যালসিয়াম কার্বোনেট আমদানি হলে শুল্ক নির্ধারণ হত ৬ লাখ ৮২ হাজার ৭৩৩ টাকা। কিন্তু ডেক্সট্রোজ মনোহাইড্রেটের শুল্কায়নযোগ্য দাম ৫৪ লাখ ৭৭ হাজার টাকা। ঘোষণা বর্হিভূত পণ্য আমদানির মাধ্যমে ৪২ লাখ ১৩ হাজার টাকা শুল্ক ফাঁকির চেষ্টা হয়েছে।’

বিজ্ঞাপন

কাস্টম আইন অনুযায়ী আমদানিকারক প্রতিষ্ঠান এনবি ট্রেডিং হাউসকে ৮৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটির কাছ থেকে জরিমানাসহ ১ কোটি ৩০ লাখ ১৬ হাজার ৬২৫ টাকা আদায় করা হয়েছে বলে কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন।

সারাবাংলা/আরডি/টিআর

কাস্টম হাউজ শুল্ক ফাঁকির চেষ্টা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর