Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আসানি’ মোকাবিলায় বরিশালে প্রস্তুত ৪ হাজার ৯১৫ আশ্রয়কেন্দ্র

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৯ মে ২০২২ ১৬:৩০

বরিশাল: বঙ্গোপসাগরে নিম্নচাপ থেকে রূপান্তরিত হয়ে ‘আসানি’ প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আপাতত ভারতের উপকূলের দিকে এগোলেও গতি বদলে বাংলাদেশের দিকে আসারও আশঙ্কা রয়েছে।

গতিমুখ অনুযায়ী উপকূলের দিকে এগিয়ে আসলে আঘাত হানতে পারে বাংলাদেশের দক্ষিণের উপকূলে। এরইমধ্যে ব‌রিশালসহ উপকূলীয় এলাকাগু‌লো‌র আকাশে মেঘের সঞ্চার ঘটেছে, কিছু কিছু জায়গাতে গুঁড়ি গুঁড়ি বৃ‌ষ্টিপাতও হচ্ছে। আর ঘূর্ণিঝড়ের আঘাতের কথা মাথায় রেখে ব্যাপক প্রস্তুতি নিয়েছেন বরিশাল বিভাগীয় কমিশনার।

ঘূর্ণিঝড় মোকাবিলায় এর মধ্যে বরিশাল বিভাগের ৬ জেলায় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির প্রায় ২৯ হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত রাখা হয়েছে। তাদের মধ্যে সংকেত প্রচারের সরঞ্জাম বিতরণ করা হয়েছে। জেলা ও উপজেলাগুলোতে স্বেচ্ছাসেবকদের নিয়ে সভা হয়েছে।

বিভাগীয় কমিশনারের কার্যালয় সূত্র জানায়, আসানি মোকাবিলায় বরিশাল বিভাগে ৪ হাজার ৯১৫টি আশ্রয়কেন্দ্র প্রস্তত করা হয়েছে। যার মধ্যে বরিশাল জেলায় ১ হাজার ৭১টি, পটুয়াখালীতে ৯২৫টি, ভোলায় ১১০৪টি, পিরোজপুরে ৭১২টি, বরগুনায় ৬২৯টি এবং ঝালকাঠিতে ৪৭৪টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। আশ্রয় কেন্দ্রগুলোতে ২০ লাখ মানুষের পাশাপাশি কয়েক লাখ গবাদি পশুও রাখা যাবে।

বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলেন, ‘ঘূর্ণিঝড় মোকাবিলায় বরিশাল জেলায় ৩১৬টি সাইক্লোন শেল্টার এবং আরো ৭৫৫টি শিক্ষাপ্রতিষ্ঠান প্রস্তুত করা হয়েছে। জায়গাগুলোতে ৬ লাখ ৪২ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে। রাখা যাবে প্রায় ৫০ হাজার গবাদিপশু।’

বরিশাল বিভাগীয় কমিশনার আমিন উল আহসান বলেন, ‘ঘূর্ণিঝড় আসানি মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে। ঘূর্ণিঝড় নিয়ে জেলায় জেলায় আলোচনা করা হয়েছে। আশ্রয় কেন্দ্রগুলোয় বিশুদ্ধ পানি, শুকনা খাবার ও বিদ্যুতের ব্যবস্থা করতে নির্দেশনা দেওয়া হয়েছে।’

সারাবাংলা/একে

অশনি মোকাবিলা ঘূর্ণিঝড় টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর