Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আসানি’র প্রভাবে উত্তাল সাগর, কূলে ফেরেনি ‘কিছু’ ট্রলার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৯ মে ২০২২ ১৮:১২

পটুয়াখালী: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘আসানি’ উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে কুয়াকাটাসংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল।

আবহাওয়া অফিস, পটুয়াখালীর পায়রাসহ সব বন্দর সমূহকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে। সব মাছধরা ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

ইতিমধ্যে অধিকাংশ মাছ ধরা ট্রলার মহিপুর ও আলীপুর মৎস্য বন্দরের পোতাশ্রয়ে আশ্রয় নিলেও ‘কিছু’ মাছধরা ট্রলার এখনও গভীর সাগরে অবস্থান করছে। তবে আজ সন্ধ্যার মধ্যে সব মাছধরা ট্রলার ঘাটে পৌঁছাবে বলে জানিয়েছে মৎস্য আড়তদার মালিক সমিতি।

সোমবার (৯ মে) সকাল থেকে উপকূলীয় এলাকার কোথাও কোথাও টানা বৃষ্টি হচ্ছে। আজ সকাল নয়টায় জেলায় ৪.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। বাতাসের চাপ কিছুটা বেড়েছে।

ঘূর্ণিঝড় ‘আসানি’ সোমবার সকাল ছয়টায় পটুয়াখালীর পায়ার সুমুদ্র বন্দর থেকে ১০০০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১০৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১০২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে এবং মোংলা সমুদ্র বন্দর থেকে ১০২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সব্বোর্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার যা দমকা বা ঝরো হাওয়া আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে বৃষ্টির ধারা অব্যাহত থাকলে এবং ঘূর্ণিঝড় ‘আসানি’ উপকূলে আঘাত হানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন মুগডাল ও বোরো ধানচাষীরা। চলতি বছরে জেলার ১৬ হাজার ৯৭০ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। ইতিমধ্যে ক্ষেতের ৮০ শতাংশ ধান পেকেছে। ক্ষতি কিছুটা কমাতে কৃষকদের আগে ভাগে ধান কেটে ঘর তোলার পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ।

পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক এ কে এম মহিউদ্দিন জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আসানি’র কারণে বোরো চাষিদের ধান কাটার নির্দেশনা দিয়ে এলাকায় এলাকায় মাইকিং করা হচ্ছে, যাতে তাদের ফসল ঘরে তুলতে সমস্যা না হয়।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ রানা জানান, ঘূর্ণিঝড় ‘আসানি’ বর্তমানে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এটি মূলত ভারত উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। তবে এখনও নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

সারাবাংলা/এমও

আসানি উপকূল ঘূর্ণিঝড় আসানি টপ নিউজ ট্রলার পটুয়াখালী মাছধরা ট্রলার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর