Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘূর্ণিঝড় ‘আসানি’র প্রভাবে মোংলায় বৃষ্টি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৯ মে ২০২২ ১৮:৪৪

বাগেরহাট: ঘূর্ণিঝড় ‘আসানি’র প্রভাবে বাগেরহাটের মোংলায় সোমবার (৯ মে) সকাল থেকে ভারি ও মাঝারি বৃষ্টি হচ্ছে। এর প্রভাবে মোংলা সমুদ্র বন্দর ও সুন্দরবন উপকূলীয় এলাকায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার সৃষ্টি হয়েছে। তবে দমকা বা ঝড়ো বাতাস নেই।

এদিকে ‘আসানি’র প্রভাবে মোংলাসহ অন্যান্য শহরগুলোতে বৃষ্টি স্বস্তি এনেছে। বৈশাখের প্রচণ্ড গরমে মানুষ যখন অস্থির, তখন বৃষ্টির ছোঁয়া মানুষকে স্বস্তি দিলেও হঠাৎ ঝুম বৃষ্টি বাইরে বেরোনো মানুষদের দুর্ভোগের সৃষ্টি করেছে।

সকাল থেকে ভারি ও মাঝারি বৃষ্টির প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার সৃষ্টি হওয়ায় মোংলা বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে আবহাওয়া অফিসকে। তবে যেকোনো সময় তুমুল ঝড়-বৃষ্টির আশঙ্কা রয়েছে বলেও জানান তারা।

আবহাওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড় ‘আসানির’ প্রভাবে বঙ্গোপসাগর কিছুটা উত্তাল। তবে উপকূলীয় এলাকায় এখনও বাতাসের চাপ কিংবা নদ-নদীর পানির উচ্চতা বৃদ্ধি পায়নি। বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড়টি বর্তমানে মোংলা থেকে ১০২০ কিলোমিটার দূরে রয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে শুরু করায় প্রাথমিক প্রস্তুতিও নিতে শুরু করেছে স্থানীয় প্রশাসন। কোনো দুর্ঘটনা যেন না ঘটে এজন্য গভীর সমুদ্রে অবস্থানরত নৌযানগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদফতর। বিশেষ করে মোংলা বন্দর কর্তৃপক্ষ, উপজেলা প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছেন। সেই সঙ্গে বন বিভাগও প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন বলেন, ‘ঘূর্ণিঝড় আসানির সম্ভাব্য প্রস্তুতি হিসেবে নৌবাহিনী, কোস্ট গার্ড ও সংশ্লিষ্ট বন্দর ব্যবহারকারীদের সঙ্গে সমন্বয় করা হচ্ছে। এছাড়া বন্দর জেটিতে নৌবাহিনী ও কোস্ট গার্ডের জাহাজগুলো নিরাপদে অবস্থানের উদ্যোগ নেওয়া হয়েছে।

বন্দর চ্যানেলে দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের অবস্থান ও চলাচলে সতর্কতা আরোপ করা হয়েছে। পরিস্থিতি খারাপ হলে বন্দরের নিজস্ব নৌ যান ও বিদেশি জাহাজের নিরাপদ অবস্থান নিশ্চিত করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

সারাবাংলা/এমও

আসানি ঘূর্ণিঝড় মোংলায় বৃষ্টি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর