Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জনশুমারি ও গৃহগণনা সরকার মিশন হিসেবে নিয়েছে: পরিকল্পনা মন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৯ মে ২০২২ ২৩:০৯

ময়মনসিংহ: পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, জনশুমারি ও গৃহগণনা সরকার মিশন হিসেবে নিয়েছে। দেশের জনসংখ্যা সম্পর্কে আমাদের বৈজ্ঞানিক ধারণা থাকলেও, দেশে সত্যিকার জনসংখ্যা কতো তা জানতে ও সরকারকে জানাতে বাস্তবিক গণনা দরকার। তাই এক্ষেত্রে পরিসংখ্যান কর্মকর্তাসহ সবাইকে সহযোগিতা করতে হবে। সবার সহযোগিতা ছাড়া এ পরিকল্পনা কোনভাবেই বাস্তবায়ন করা সম্ভব নয়।

সোমবার (৯ মে) সন্ধ্যায় নগরীর ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে প্রথম ডিজিটাল জনশুমারি, গৃহগণনা বিষয়ক মতবিনিময় কর্মশালা ও পাইলটিং কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ’আগামী মাসের ১৫ থেকে ২১ জুন পর্যন্ত এই কর্মশালা চলবে।

মন্ত্রী বলেন, ‘জনশুমারিও গৃহগণনা ক্ষেত্রে ৪ লাখ ডিজিটাল মেশিন রয়েছে। এসব পরিচালনার জন্য বিশাল কর্মবাহিনীও প্রস্তুত। তবে মেশিন সঠিক ভাবে ব্যবহার করে সংরক্ষণ করতে হবে। আমাদের কাছে এমন প্রযুক্তি রয়েছে যার মাধ্যমে মুহূর্তের মধ্যেই দেশের জনসংখ্যা কতো জানা সম্ভব।’

আগামী নির্বাচনে বিএনপির অংশগ্রহণ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আইনি প্রক্রিয়ায় এবং সাংবিধানিক ভাবে নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসতে হবে। রাজনীতির মাঠের বাইরে গিয়ে খেললে কোনো লাভ নেই।’

অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাসের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের এনডিসি সচিব ড. শাহনাজ আরেফিন, সিটি মেয়র ইকরামুল হক টিটু, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, ডিআইজি ব্যারিস্টার হারুন অর রশিদ, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকসহ অন্যরা।

পরে নগরীর একটি বাসায় গিয়ে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রমের উদ্বোধন করেন মন্ত্রী।

সারাবাংলা/এমও

গৃহগণনা জনশুমারি পরিকল্পনা মন্ত্রী মিশন


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর