Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বৈরশাসক মার্কোসের ছেলে ফিরছেন ফিলিপাইনের ক্ষমতায়

আন্তর্জাতিক ডেস্ক
১০ মে ২০২২ ১২:৪৬

১৯৮৬ সালে প্রবল গণঅভ্যুত্থানের মুখে ক্ষমতাচ্যুত হন ফিলিপাইনের সাবেক স্বৈরশাসক ফের্দিনান্দ মার্কোস। ৩৬ বছর পর তার ছেলে ফের্দিনান্দ মার্কোস জুনিয়র ওরফে বংবং ফিরছেন দেশটির ক্ষমতায়। অথচ দুনিয়াজোড়া কুখ্যাতি অর্জন করা মার্কোস পরিবার আবারও ক্ষমতায় ফিরবে তা ছিল অকল্পনীয়।

ফিলিপিন্স নির্বাচন কমিশনের প্রকাশিত প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক সেনেটর বংবং মার্কোস তার নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১ কোটি ৬০ লাখ ভোটের ব্যবধানে এগিয়ে। ৬১ শতাংশ ভোট গণনায় বংবংয়ের প্রাপ্ত ভোট ৩ কোটি ৬ লাখ। বিপরীতে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান ভাইস প্রেসিডেন্ট লেনি রোব্রেদো পেয়েছেন ১ কোটি ৪৬ লাখ ভোট।

প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি দেশটির ভাইস প্রেসিডেন্ট পদে এবং সেনেট, কংগ্রেস, বিভিন্ন নগরীর মেয়র ও কাউন্সিলরসহ প্রায় ১৮ হাজার পদে ভোট হয়েছে সোমবার। দেশটিতে মোট ভোটার সংখ্যা প্রায় সাড়ে ৬ কোটি।

ফের্দিনান্দ মার্কোস জুনিয়র বংবং দেশটির সপ্তদশ প্রেসিডেন্ট হিসেবে রদ্রিগো দুতার্তের স্থলাভিষিক্ত হবেন। দুতার্তে তার ছয় বছরের শাসনামল চিহ্নিত হয়ে থাকবে মাদকের বিরুদ্ধে যুদ্ধের নামে বিনা বিচারে হত্যার রক্তাক্ত অধ্যায় হিসেবে।

সারাবাংলা/এএম

টপ নিউজ ফিলিপাইন বব স্বৈরশাসক ফের্দিনান্দ মার্কোস


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর