Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইদের পর চতুর্থ কর্মদিবসেও ঢিলেঢালা ঢাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ মে ২০২২ ১৪:২৬

ঢাকা: ইদের ছুটি শেষ হলেও রাজধানীর রাস্তা-ঘাট এখনও মোটামুটি ফাঁকা। ছুটির পর চতুর্থ কর্মদিবসেও রাস্তায় কর্মমূখী মানুষের চাপ দেখা যায়নি। রাস্তায় গাড়ি থাকলেও সে তুলনায় যাত্রীসংখ্যা অনেক কম। গণপরিবহনের চালক-শ্রমিকরা বলছেন, এ সপ্তাহও অনেকটা এমন ঢিলেঢালা যাবে। পরের সপ্তাহ থেকে শুরু হবে যাত্রীদের চাপ।

মঙ্গলবার (১০ মে) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, প্রায় সব রাস্তায় গাড়ির চাপ কম ছিল। দুপুর পর্যন্ত অনেকটা ফাঁকা ছিল রাস্তাঘাট। সকালে অফিস টাইমেও তেমন যাত্রীর চাপ ছিল না বলে জানিয়েছেন গণপরিবহন সংশ্লিষ্টরা। যাত্রীর অভাবে স্টপেজগুলোতে একটার সঙ্গে আরেকটা বাস ঘেঁষে দাঁড়িয়ে যাত্রীদের ডাকছিল।

এদিকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে গেলেও অধিকাংশ শপিংমল এখনও খোলেনি। যে কারণে ওইসব শপিং মলে কাজ করা শ্রমিক-ব্যবসায়ীরা এখনও ঢাকায় পা রাখেনি। আবার বিভিন্ন ফুটপাতের ব্যবসায়ীরাও এখনও কাজে ফেরেননি। যে কারণে ঢাকার রাস্তাঘাট এখনও যেমন ফাঁকা, তেমনি রাস্তায় গাড়ির যাত্রীদের সংখ্যাও কম।

যাত্রাবাড়ী টু মিরপুর রুটের গাড়ি শিখরের চালক মোসলেহ উদ্দীন বলেন, মানুষজন এখনও ঢাকায় ফিরে আসেনি। চাকরিজীবী ছাড়াও প্রচুর মানুষ ঢাকায় বিভিন্ন কাজের সঙ্গে জড়িত। এদের মধ্যে অনেকেই এখনও বাড়িতে স্বজনদের সঙ্গে ছুটি কাটাচ্ছেন, সেজন্য বাসে যাত্রী কম।

একই রুটের বিকল্প পরিবহনের হেলপার সবুজ আহমেদ বলেন, ঢাকাতে প্রচুর মানুষ ছোট ছোট ব্যবসা করে । তাদের চাপটা এখন পর্যন্ত আসেনি। আবার চাকরিজীবিদের পরিবার হয়ত এখনও আসেনি। যে কারণে রাস্তায় চাপ কম।

আল মক্কা পরিবহনের যাত্রী সুমনা আক্তার বলেন, তিনি ফার্মগেট থেকে মিরপুরে অফিস করেন। গত তিন দিনই খুব কম সময়ে অফিসে পৌঁছাতে পেরেছেন, যেখানে পৌঁছাতে ঘণ্টা পেরিয়ে যেতো। বিকল্প পরিবহনের যাত্রী ইমরান আহমেদ জানান, মাত্র এক ঘণ্টায় মতিঝিল থেকে মিরপুর ১৪ গিয়েছেন তিনি। এটা অন্য সময় কোনোভাবেই সম্ভব হতো না।

মূলত ইদের ছুটি শেষ হয়েছে গত বৃহস্পতিবার (৫ মে)। ওইদিন অফিস খোলা থাকলেও অর্ধেকেরও কম উপস্থিতি ছিল সরকারি দফতরগুলোতে। আবার বেসরকারি প্রতিষ্ঠানগুলোতেও শতভাগ উপস্থিতি ছিল না। কারণ সরকারি কর্মজীবিদের অনেকে ঐচ্ছিক ছুটি নিয়ে পুরো ৯ দিন বন্ধ পেয়েছেন। আর বেসরকারি প্রতিষ্ঠানেও ইদ উপলোক্ষে ছয় দিনের সঙ্গে আরেকদিন ছুটি নিয়ে ৯ দিন ছুটি কাটিয়ে কর্মস্থলে ফিরেছেন অনেকেই।

সারাবাংলা/জেআর/এসএসএ

টপ নিউজ ঢিলেঢালা ঢাকা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর