Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কক্সবাজারের ঝিলনজায় স্থাপনা নির্মাণ বন্ধে আদালত অবমাননার নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
১০ মে ২০২২ ১৮:১৪

ঢাকা: সুপ্রিম কোর্টের নির্দেশনা অমান্য করে কক্সবাজার সমুদ্র সৈকত এলাকার ভেতরে এবং ঝিলনজা মৌজায় পানি উন্নয়ন বোর্ডের প্রকল্প বাস্তবায়নের সিদ্বান্তের কারণে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব ও কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর প্রতি আদালত অবমাননার অভিযোগে নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (১০ মে) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি)’ সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠান।

নোটিশে আগামী ৭২ ঘণ্টার মধ্যে উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে কক্সবাজার সমুদ্র সৈকত এলাকার প্রাকৃতিক সৌন্দর্য্য অক্ষুণ্ন রাখতে এবং কক্সবাজার ঝিলনজা মৌজার পরিবেশগত সংকটাপন্ন এলাকায় নির্মিত স্থাপনার প্রকল্প বন্ধ করতে ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে। এ বিষয়ে ব্যবস্থা নিতে ব্যর্থ হলে আদালত অবমাননার মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, জনস্বার্থে দায়েরকৃত এক রিট মামলায় হাইকোর্ট ২০১১ সালের ৭ জুন কক্সবাজার সমুদ্র সৈকত এলাকায় নির্মিত স্থাপনা অপসারণের নির্দেশ দেন এবং কক্সবাজার সমুদ্র সৈকত এলাকার প্রাকৃতিক বৈশিষ্ট ও সৌন্দর্য্য রক্ষার নির্দেশনা দেওয়া হয়। এছাড়া ১৯৯৯ সালে কক্সবাজার-টেকনাফ সমুদ্র সৈকত এলাকার ঝিলনজা মৌজা এলাকাকে পরিবেশগত সংকটাপন্ন এলাকা ঘোষণ করে গেজেট প্রকাশের পরে হোটেল-মোটেল জোন এলাকার কতিপয় স্থাপনা অপসারণের নির্দেশনা দিলে হোটেল মালিকরা রিট দায়ের করলে তা খারিজ হয় এবং পাবলিক ট্রাস্ট ঘোষণা করে হাইকোর্ট সমুদ্র সৈকত রক্ষার নির্দেশনা দেন। পরবর্তী সময়ে ওই আদেশের বিরুদ্ধে আপিল দায়ের হলে তাও খারিজ হয় এবং তিনটি রিভিউ পিটিশন দায়ের করলে সেগুলোও খারিজ হয়ে যায়। একইসঙ্গে ঝিলনজা মৌজায় স্থাপিত স্থাপনা অপসারণের নির্দেশ দেন আপিল বিভাগ।

নোটিশে আরও বলা হয়, ওই রায় ও নির্দেশনা অনুসারে সমুদ্র সৈকত এলাকায় বা কক্সবাজার ঝিলনজা মৌজার পরিবেশগত সংকটাপন্ন এলাকায় স্থাপনা নির্মাণ বন্ধ থাকার কথা থাকলেও স্থানীয় পানি উন্নয়ন বোর্ড কর্তৃক আদালতের নির্দেশনা অমান্য করে সমুদ্র তীরে শত শত কোটি টাকার নির্মাণ কাজের প্রকল্প নিয়ে তা কার্যকর করতে যাচ্ছে। যা আদালত অবমাননার সামিল।

এরপর ওই বিষয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হলে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন অনোয়ার এবং কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামির প্রতি আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন ’হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি)’ পক্ষে এর সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠান।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

আদালত অবমাননা নোটিশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর