Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেডিকেটেড ফ্লাইটে হজ যাত্রী পরিবহন, হাবের প্যাকেজ ঘোষণা কাল

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ মে ২০২২ ১৬:৫৬

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশে ইমিগ্রেশনের পাশাপাশি এবার যেন হজ যাত্রীদের ডেডিকেটেড (শুধুমাত্র হজ যাত্রী পরিবহন) ফ্লাইটেই পরিবহন করা হয় এমন দাবি জানিয়ে আসছিল হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। তাদের সে দাবি রেখেছে সরকার। এবার হজ যাত্রীদের ডেডিকেটেড ফ্লাইটেই পরিবহন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে হাব জানিয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে হজে যাওয়া যাত্রীরা কোন প্যাকেজে যাবেন, তাদের কী সেবা দেওয়া হবে, খরচ কেমন হবে তা বৃহস্পতিবার (১২ মে) জানানো হবে।

বুধবার (১১ মে) সচিবালয়ে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হজ ব্যবস্থাপনা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানিয়েছেন, এয়ারলাইন্সগুলোকে প্রতিবছরই ডেডিকেটেড ফ্লাইটের মূল্য দেওয়া হয়, কিন্তু সেটা তারা পরিচালনা করে না। ফলে শিডিউল ফ্লাইটও হজ যাত্রী নিয়ে ফ্লাইট পরিচালনা করে। এবার এয়ারলাইন্সগুলোকে ডেডিকেটেড ফ্লাইটে হজযাত্রী পরিবহন করার কথা বলা হয়েছে। থ্রি ডিজিটের শিডিউল ফ্লাইটে কোনো হজযাত্রী পরিবহন করা যাবে না। আমরা এই দাবি জানিয়েছি বেশ আগে থেকেই।

তিনি বলেন, হজ যাত্রী পরিবহনে আরও এয়ারলাইন্স থাকা দরকার। তাহলে যাত্রীসেবা নিশ্চিত হবে।

টানা দুই বছর পর বাংলাদেশ থেকে হজযাত্রী সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছেন- বিষয়টা অনেক আনন্দের উল্লেখ করে হাব সভাপতি বলেন, অন্যান্য স্বাভাবিক সময়ে যে হজ হয়ে থাকে সে হজে যেভাবে সময় নিয়ে যাত্রী পাঠানো হয় তার তুলনায় এবারের পরিস্থিতিটা ভিন্ন। করোনার কারণে এবারও হজ পালন করা যাবে কি না এ নিয়ে সিদ্ধান্ত নিতে দেরি করেছে সৌদি আরব সরকার। যে কারণে আমাদের জন্যও সময় কম। এই কম সময়ে আমরা হজ যাত্রার আয়োজন করছি।

তিনি বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে ৫৩ হাজার ৫৮৫ জন হজে যাবেন। তারা কোন প্যাকেজে যাবেন, তাদের কি সেবা দেওয়া হবে, খরচ কেমন হবে তা বৃহস্পতিবার জানানো হবে। সরকারি ব্যবস্থাপনার মতো বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করা হয়। আর সেটা করে থাকে হাব।

এদিকে বৈঠকে সিদ্ধান্ত হয়, যে সকল মানুষ সৌদি আরবে হজ করতে যাবেন তাদের সকলের ইমিগ্রেশন বাংলাদেশ প্রান্তে শেষ হবে। ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান জানিয়েছেন, আশা করা যাচ্ছে ৩১ মে ফ্লাইট শুরু করা যাবে।

এবার সরকারি ব্যবস্থাপনায় দুইটি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। সরকারি প্যাকেজগুলোতে আগের চেয়ে লাখ টাকা করে বেড়েছে। সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর অধীনে জনপ্রতি ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা ধরা হয়েছে আর প্যাকেজ-২ এ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় জনপ্রতি ৪ লাখ ৫৬ হাজার ৫৩০ টাকা প্রস্তাব করা হয় বৈঠকে।

সারাবাংলা/জেআর/এসএসএ

টপ নিউজ হাব


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর