Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এডিসের লার্ভা পেলেই কঠোর ব্যবস্থা: আতিক

স্টাফ করেসপন্ডেন্ট
১১ মে ২০২২ ১৭:২২

ঢাকা: ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশার লার্ভা পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বুধবার (১১ মে) সকালে রাজধানীর উত্তরায় এডিস ও ডেঙ্গু বিরোধী নাগরিক সচেতনতামূলক পথসভায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

এডিস মশা নির্মূলে ঝুঁকিপূর্ণ ওয়ার্ডগুলোতে অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আগামী ১০ দিন উত্তরের ৫৪টি ওয়ার্ডে চিরুনি অভিযান চলবে। ১৭ থেকে ২৬ মে পর্যন্ত এই কর্মসূচি চলবে।

এসময় ডেঙ্গু মোকাবিলায় সিটি করপোরেশন কঠোর হবে জানিয়ে তিনি বলেন, এডিসের লার্ভা পাওয়া গেলে আমরা নিয়মিত মামলা করব। গতবার আমরা ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা করেছি। এবারও সেটি হবে, জেলও হবে। কঠোর থেকে কঠোরতর ব্যবস্থা নেওয়া হবে এবং নিয়মিত মামলা হবে। সরকারি, বেসরকারি আর আধা সরকারি হোক—যে কোনো জায়গায় হলে মামলা হবে।

এসময় মেয়র অভিযান পরিচালনার জন্য আগামী ১০ দিনের জন্য ডিএনসিসির মশক বিভাগের সব ছুটি বাতিলের ঘোষণা করে বলেন, এই ১০ দিন প্রত্যেককে মাঠে থাকতে হবে। আমাদের সব কাউন্সিলররা মাঠে থাকবেন। তারপর আমি নিজে নামব।সামাজিকভাবে বিভিন্ন স্কুলে, মসজিদে খুতবার সময়, বিভিন্ন ওয়াক্তের সময় যেন ক্যাম্পেইন করে সেই নির্দেশ আমি দিয়ে দিচ্ছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমারা তথ্য পেয়েছি গত বছরের চেয়ে এবার ডেঙ্গু আরও বেশি ভয়ঙ্কর হবে। কিন্তু সেটি মোকাবিলায় সাধ্যমত চেষ্টা করা হবে। গত বছরের মতো এই বছরও প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে রঙের ডিব্বা, ডাবের খোসা যারা আনতে পারবে তাদের পুরস্কার দেওয়ার ক্যাম্পেইন করা হবে। চিরুনি অভিযান শেষে আবার পুরস্কারের ঘোষণা করা হবে।

সারাবাংলা/আরএফ/এসএসএ

এডিস মশার লার্ভা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর