Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬৭টি শোকজ দেওয়া সেই প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১১ মে ২০২২ ২২:০২

খাগড়াছড়ি: খাগড়াছড়ির মাটিরাঙা উপজেলার খেদাছড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইকবাল হোসেনের বিরুদ্ধে মামলা করেছেন সহকারী প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম। প্রধান শিক্ষক তাকে ২০ বছরে ৬৭টি কারণ দর্শানো নোটিশ (শোকজ) দিয়েছেন বলে অভিযোগ করেছেন তিনি।

৯ দিনের বেতন পাওয়ার অধিকারী মর্মে বুধবার (১১ মে) খাগড়াছড়ি যুগ্ম জেলা জজ মাহমুদুল হাসানের আদালতে তিনি এই মামলা করেন।

সহকারী প্রধান শিক্ষক নুরুল ইসলাম বলেন, গত ২০ বছরে প্রধান শিক্ষক কারণে-অকারণে তাকে ৬৭টি কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন। সবশেষ গত ফেব্রুয়ারি মাসে বিদ্যালয়ে অনুপস্থিতির অভিযোগ এনে কেটেছেন ৯ দিনের বেতন। সবসময় প্রধান শিক্ষকের কারণ দর্শানোর নোটিশের ভয়ে থাকায় তিনি এরই মধ্যে স্ট্রোক করেছেন। তাকে হৃদযন্ত্রের সমস্যার কারণে ওপেন হার্ট সার্জারিও করতে হয়েছে। সবশেষ কারণ দর্শানোর নোটিশ অবৈধ ঘোষণা এবং ৯ দিনের বেতন ফেরত পাওয়ার আরজি জানিয়ে এই মামলা করেছেন বলে জানিয়েছেন তিনি।

নুরুল ইসলাম জানান, ১৯৯৬ সালে তিনি বিদ্যালয়টিতে যোগদান করার পর থেকেই প্রধান শিক্ষকের কাছে বৈষম্যের শিকার হয়েছেন। এ পর্যন্ত পাওয়া প্রতিটি কারণ দর্শানোর নোটিশের জবাব দিলেও কোনো শাস্তিমূলক ব্যাবস্থা নিতে পারেননি প্রধান শিক্ষক। কিন্তু গত ২২ মার্চ ১৪ দিন সময় দিয়ে পাঁচটি বিষয়ের ব্যাখ্যা চেয়ে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার পরদিনই (২৩ মার্চ) তাকে ৯ দিন উদ্দেশ্যপ্রণোদিতভাবে অনুপস্থিতি দেখিয়ে প্রায় সাড়ে সাত হাজার টাকা বেতন কাটেন প্রধান শিক্ষক, যা সম্পূর্ণ বেআইনি বলে উল্লেখ করেন সহকারী প্রধান শিক্ষক।

তিনি আরও বলেন, গত ২ এপ্রিল ওই কারণ দর্শানোর নোটিশের জবাব দেওয়ার পর গত ৫ এপ্রিল প্রধান শিক্ষক বরাবর দরখাস্ত দিয়ে ৯ দিনের বেতন ফেরত পাওয়ার আবেদন করেন তিনি। শেষ পর্যন্ত বেতন না দেওয়ায় তিনি মামলা দায়ের করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে প্রধান শিক্ষক মো. ইকবাল হোসেন বলেন, সহকারী প্রধান শিক্ষক যখন মামলাই করেছেন, তখন তিনি আইনিভাবেই তার জবাব দেবেন এবং তিনি মামলা লড়ে যাবেন।

এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি কামাল উদ্দিন চৌধুরী বলেন, বিষয়টি আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান না করে সহকারী প্রধান শিক্ষকের মামলা করা ঠিক হয়নি। বিষয়টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে নেতিবাচক প্রভাব ফেলবে।

সারাবাংলা/টিআর

খেদাছড়া উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর