Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এয়ারলাইন্স টিকেট জালিয়াতি চক্রের সদস্য গ্রেফতার

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ মে ২০২২ ১৬:৪৪

ঢাকা: এয়ারলাইন্স টিকিট জালিয়াতি চক্রের মাহবুব উর রশিদ নামে এক প্রতারককে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। এ সময় তার কাছে থেকে বিভিন্ন এয়ারলাইন্সের ৮১টি ভুয়া টিকিট, প্রতারণার কাজে ব্যবহৃত দুটি মোবাইল ফোন, দুইটি কম্পিউটার, একটি কালো রংয়ের জিপগাড়ি, ১২টি বিভিন্ন ব্যাংকের চেক ও একটি ডাচ-বাংলা এটিএম কার্ড জব্দ করা হয়েছে।

বুধবার (১১ মে) রাতে রাজধানীর কলাবাগান গ্রীনরোড এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১২ মে) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার এ সব তথ্য জানান।

তিনি বলেন, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায় বেশ কিছু ট্রাভেলিং অ্যান্ড ট্যুর এজেন্সি যারা ব্যক্তিবিশেষ বা সাব-এজেন্টের মাঝে বিভিন্ন দেশের মধ্যপ্রাচ্য, ইউরোপ, উত্তর আমেরিকা ও আফ্রিকার দেশগুলোতে যাওয়ার জন্য বিমানের টিকিট আগাম বিক্রি করে। নির্দিষ্ট ফি দেওয়ার পরে তারা যাত্রীদেরকে ই-টিকিটের ফুল আই-টিনারি প্রদান করে যেখানে যাত্রীর নাম, জন্ম তারিখ, পার্সপোট নাম্বার ইত্যাদি দেওয়া থাকে এবং কোথায় প্রস্থানস্থান ও কোথায় গন্তব্যস্থান, ট্রানজিট এ সমস্ত তথ্য দেওয়া থাকে।’

হাফিজ আক্তার জানান, যাত্রীরা তাদের মাধ্যমে বিমান টিকিট সংগ্রহ করতেন। কিন্তু টিকিট বুকিং দেওয়ার পর ওই চক্রটি টিকিট বাতিল করে রিফান্ড করে নিতেন। ফলে প্রকৃত যাত্রীরা ভ্রমণের দিন বিপদে পড়তেন।’

পরবর্তী সময়ে যাত্রীরা ওই ট্রাভেল এজেন্সির সঙ্গে যোগাযোগ করলে আবার ৫০ হাজার অথবা এক লাখ টাকা ফি নিয়ে একই রকম টিকিট দেয়। অধিকাংশ সময়ে প্রমাণিত হয়েছে সেই টিকিট ভুয়া।

বিজ্ঞাপন

একপর্যায়ে টিকিট এজেন্সির লোকেরা মোবাইল বন্ধ করে অফিস বদল করে লাপাত্তা হয়ে যায়। গ্রেফতারদের বিরুদ্ধে ভাটারা থানায় একটি মামলা রুজু হয়েছে।

সারাবাংলা/ইউজে/একে

এয়ার টিকিট জালিয়াতচক্র টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর