Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজিবি সদস্যদের উপস্থিতিতেই নীলগাই জবাই করল গ্রামবাসী!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ মে ২০২২ ১৯:২৮

ঠাকুরগাঁও: জেলার রাণীশংকৈল উপজেলার ধর্মগড় ইউনিয়নের উত্তর মন্ডল পাড়া গ্রামে বিলুপ্তপ্রায় একটি নীলগাই ধরার পর জবাই করেছে এলাকাবাসী। এসময় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরাও ঘটনাস্থলে উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন গ্রামবাসী।

বৃহস্পতিবার (১২ মে) দুপুরে উপজেলার ধর্মগড় ইউনিয়নের উত্তর মন্ডলপাড়া গ্রামে এ ঘটনাটি ঘটে। এ নিয়ে জেলায় ৬টি নীলগাই উদ্ধার হলেও একটিকেও বাঁচানো সম্ভব হয়নি।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকালে এলাকার ফসলের খেতে ছোটাছুটি করছিল ওই প্রাণীটি। এসময় গ্রামবাসী প্রাণীটিকে ধাওয়া করে ধরে ফেলেন। খবর ছড়িয়ে পড়লে উৎসুক গ্রামবাসী সেখানে ভিড় জমান। একসময় গ্রামবাসী প্রাণীটিকে জবাই করে মাংস খাওয়ার পরিকল্পনা করেন।

ধর্মগড় ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আবুল কাশেম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘উত্তর মন্ডলপাড়া এলাকায় বুধবার (১১ মে) সন্ধ্যায় ভারতীয় সীমান্ত থেকে একটি বিলুপ্তপ্রায় প্রজাতির নীলগাই প্রবেশ করে। এলাকাবাসী ১২ মে দুপুর সেটিকে ঘেরাও করে আটক করে। এসময় নীলগাইটি অসুস্থ হয়ে পড়লে এলাকাবাসী সেটি জবাই করে দেয়।’ বিষয়টি তাৎক্ষণিক উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি অবগত করেছেন বলেও জানান।

রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ বলেন, ‘বিলুপ্তপ্রায় নীলগাই জবাই করা ঠিক হয়নি। তবে গ্রামের মানুষের বক্তব্য গাইটি খুব অসুস্থ ছিল। খবর পেয়ে বন বিভাগের লোককে সেখানে পাঠানো হয়েছে। তারা আইনগত ব্যবস্থা নেবেন।’

বন বিভাগ ও বন্য প্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষের কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস জানান, ‘ঘটনাস্থলে আমাদের পরিদর্শন দল পাঠানো হয়েছে। ঊর্দ্ধতন কর্তৃপক্ষের পরামর্শ মতে ও তথ্য-প্রমাণের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।’

এই কর্মকর্তা আরও বলেন, নীলগাই বিরল প্রজাতির বিলুপ্তপ্রায় একটি বন্যপ্রাণী। গাই হিসেবে পরিচিত হলেও নীলগাইটি কখনোই গরুশ্রেণির নয়, বরং এটি এশিয়া মহাদেশের সর্ববৃহৎ হরিণবিশেষ প্রাণী। শত বছর আগে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের বিভিন্ন এলাকায় নীলগাই দেখা যেত। দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড়ের মাঠে-ঘাটে একসময় নীলগাইয়ের দেখা মিলত। এখন দেখা যায় না।

সারাবাংলা/এমও

টপ নিউজ ঠাকুরগাঁও নীলগাই বিজিবি


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর