Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেনাপোল বন্দরে অনির্দিষ্টকালের জন্য পণ্য পরিবহন বন্ধের ঘোষণা

লোকাল করেসপন্ডেন্ট
১৪ মে ২০২২ ১৫:৪৫

বেনাপোল: দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলে পর্যাপ্ত ক্রেন ও ফোরক্লিপ না থাকায় পণ্য পরিবহন ব্যাহত হচ্ছে। পর্যাপ্ত ক্রেন ও ফোরক্লিপের দাবিতে আগামী ১৭ মে থেকে অনির্দিষ্টকালের জন্য পণ্য পরিবহন বন্ধের ঘোষণা দিয়েছে বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতি।

শুক্রবার ( ১৩ মে) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতি সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজী।

তিনি জানান, বেনাপোল বন্দর দেশের মধ্যে সবচেয়ে বড় হওয়া সত্ত্বেও এখানে ভারি পণ্য উঠানো-নামানোর জন্য পর্যাপ্ত ক্রেন ও ফোরক্লিপ নেই। আর যেগুলো আছে তার মধ্যে কয়েকটা কিছুটা ভালো থাকলেও পণ্য খালাস করতে গিয়ে বারবার নষ্ট হয়ে যায়। এই ক্রেন ও ফোরক্লিপের চালকরাও অদক্ষ। ফলে এ বন্দরে আমদানি করা ভারি পণ্য খালাস করতে দীর্ঘদিন সময় লেগে যাচ্ছে। এতে ব্যবসায়ীরা মুখ ফিরিয়ে নিচ্ছে। তাই আগামী ১৭মে থেকে অনির্দিষ্টকালের জন্য পণ্য পরিবহন বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদারকে একাধিকবার মুঠোফোনে কল দিলে তিনি রিসিভ করেনি।

বেনাপোল বন্দর ব্যবহারকারী ব্যবসায়ী এস সর্দারের প্রতিনিধি নয়ন জানান, এ বন্দরে প্রায় সবগুলো ক্রেন ও ফোরক্লিপ অকেজো হয়ে গেছে। যার ফলে গত ২৫ এপ্রিল থেকে ১০মে পর্যন্ত তার ৭০ ট্রাক পণ্য আমদানি হলেও ক্রেন অকেজো থাকায় খালাস হয়েছে মাত্র ৩ ট্রাক পণ্য। ফলে তাদের প্রতিদিন বাড়তি ট্রাক ভাড়া দিতে হচ্ছে। এতে তাদের লোকসানে পড়তে হচ্ছে।

বেনাপোল বন্দরে ক্রেন ও ফোরক্লিপ সরবরাহকারী প্রতিষ্ঠান ব্লাক বেঙ্গল এন্টারপ্রাইজের ম্যনেজার মিল্টন জানান, বেনাপোল বন্দর দিয়ে বর্তমানে অধিক পরিমাণে পিডিপি (বিদ্যুৎ টাওয়ারের মালামাল) এংগেল আমদানি হচ্ছে। এতে এই টিটিবি এংগেল উঠাতে ও নামাতে যেয়ে বেশ কিছু ক্রেন ও ফোরক্লিপের যন্ত্রপাতি নষ্ট হয়েছে। ফলে পণ্য উঠাতে-নামাতে সমস্যা হচ্ছে। এছাড়া এই বন্দরে ৬টি ক্রেনের মধ্যে ৩টি সচল আছে এবং ১০টি ফোরক্লিপের মধ্যে ৮টি সচল আছে। খুব দ্রুত আরও দুটি ক্রেন আনা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

টপ নিউজ বেনাপোল বন্দর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর