Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হজ পরিচালনায় ৭৮০ এজেন্সিকে অনুমোদন, নিবন্ধন শুরু সোমবার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ মে ২০২২ ২৩:৩৯

ঢাকা: মহামারি করোনাভাইরাসের কারণে টানা দুই বছর পর হজ পালনের সুযোগ পাচ্ছেন বাংলাদেশিরা। এরই মধ্যে হজে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। চলতি বছর হজ কার্যক্রম পরিচালনার জন্য ৭৮০টি এজেন্সিকে অনুমোদন দিয়েছে সরকার। তিন ধাপে এই অনুমোদন দেওয়া হয়। এদিকে, চলতি বছর হজ পালনে সোমবার (১৬ মে) থেকে শুরু হচ্ছে হজ নিবন্ধন। চলবে তিন দিন।

রোববার (১৫ মে) ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে সবশেষ ৮০টি হজ এজেন্সিকে হজ কার্যক্রম পরিচালনার জন্য অনুমোদন দেওয়া হয়। এর আগে, গত ৯ মে দ্বিতীয় ধাপে ৯০টি এজেন্সিকে অনুমোদন দেওয়া হয়। তার আগে, ৮ মে অনুমোদন পায় ৬১০টি এজেন্সি।

বিজ্ঞাপন

ধর্ম মন্ত্রণালয়ের জারি করা আদেশে বলা হয়, প্রত্যেক হজযাত্রীর সঙ্গে হজ অনুমোদন পাওয়া এজেন্সিগুলোর লিখিত চুক্তি করতে হবে। প্রত্যেক এজেন্সি চলতি বছরে সর্বোচ্চ ৩০০ জন এবং সর্বনিম্ন ১০০ জন হজযাত্রী পাঠাতে পারবে। আদেশে আরও বলা হয়, প্রত্যেক এজেন্সিকে মিনা, আরাফাহ ও মুজদালিফায় প্রয়োজনীয় সংখ্যক হজকর্মী নিয়োগ করতে হবে। তবে যেসব এজেন্সির লাইসেন্সের মেয়াদ শেষ হয়েছে এবং এখনো হালনাগাদ কাগজপত্র ধর্ম মন্ত্রণালয়ে দাখিল করেনি, বিভিন্ন অভিযোগে শাস্তি বা জরিমানা পাওয়া, সৌদি আরবে কালো তালিকাভুক্ত হয়েছে এবং অভিযোগ তদন্তাধীন রয়েছে সেসব এজেন্সির নাম প্রকাশ করা হয়নি।

তালিকা প্রকাশের পর কোনো হজ এজেন্সির তথ্য ভুল বা অসত্য প্রমাণিত হলে অথবা কোনো অভিযোগ পাওয়া গেলে ধর্মবিষয়ক মন্ত্রণালয় কারণ দর্শানো ছাড়াই সংশ্লিষ্ট এজেন্সির নাম তালিকা থেকে বাদ দিতে পারবে। ওই আদেশে আরও বলা হয়, অনিবন্ধিত কোনো ব্যক্তিকে হজে পাঠানো যাবে না। কোনো এজেন্সি এ ধরনের উদ্যোগ নিলে কারণ দর্শানো ছাড়াই ওই এজেন্সির লাইসেন্স বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে সরকারি বেসরকারি মিলিয়ে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। সরকারি ব্যবস্থাপনায় দু’টি প্যাকেজ রয়েছে। এর একটির মূল্য ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। আরেকটির মূল্য ৪ লাখ ৬২ হাজার টাকা। আর বেসরকারিভাবে একটি প্যাকেজে খরচ পড়বে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা।

সারাবাংলা/জেআর/পিটিএম

অনুমোদন নিবন্ধন হজ এজেন্সি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর