Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমদানি-রফতানিতে সব পণ্যের মূল্য বেড়েছে ৩০ শতাংশের বেশি: ইএবি

সিনিয়র করেসপন্ডেন্ট
১৬ মে ২০২২ ১৯:৩৫

ঢাকা: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সব ধরনের আমদানি-রফতানি পণ্যের দাম ৩০ শতাংশেরও বেশি বেড়েছে বলেও জানিয়েছে এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি)।

সোমবার (১৬ মে) সংগঠনটির পক্ষে গণমাধ্যমে পাঠানো বাজেট প্রস্তবনার এক সারসংক্ষেপে এ কথা বলা হয়েছে। ইএবি সভাপতি আব্দুস সালাম মুর্শেদী সংগঠনটির পক্ষে ওই প্রস্তাব পাঠিয়েছেন।

প্রস্তাবনার শুরুতে সংগঠনটির পক্ষে বলা হয়েছে, ইউক্রেন ও রাশিয়ার মধ্যেকার যুদ্ধাবস্থা এবং ডলারের মূল্যবৃদ্ধির কারণে সার্বিকভাবে সব আমদানি-রফতানি পণ্যের ওপর ৩০ শতাংশেরও বেশি মূল্যবৃদ্ধি ঘটেছে। এটি সরাসরি রফতানি সংশ্লিষ্ট সব খাতের ওপর সরাসরি আঘাত বলে মনে করছে সংগঠনটি।

ইএবি বলছে, পোশাক শিল্পসহ সব রফতানি খাত বর্তমানে দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন চাপের কারণে এক নাজুক পরিস্থিতির মধ্যে রয়েছে। পোশাকের দরপতন, রফতানি প্রবৃদ্ধিও ক্রমাগত নেতিবাচক প্রভাব, ডলারের বিপরীতে মুদ্রার অবস্থান, সুতার দাম বৃদ্ধি, কনটেইনার ভাড়া বৃদ্ধি, ডাইস, কেমিকেলের খরচ বৃদ্ধি, কোভিডের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে কারখানা পরিচালনায় খরচ বৃদ্ধি, ডিজেলের মূল্যবৃদ্ধির ফলে পরিবহন ও উৎপাদন খরচ বৃদ্ধি, প্রতিযোগী দেশগুলো থেকে তুলনামূলকভাবে পিছিয়ে থাকা ইত্যাদি কারণে আমাদের দেশের পোশাক শিল্প সক্ষমতা হারাচ্ছে।

আসন্ন ২০২২-২৩ অর্থবছরের জন্য কিছু প্রস্তাবনা তুলে ধরেছে ইএবি। প্রস্তাবনায় বলা হয়েছে— রফতানিমুখী সব শিল্পের জন্য, বস্ত্রখাত, নিট ও টেরিটাওয়েল খাত, চামড়া ও পাদুকাশিল্প, সাইকেল, মৎস্য, ফ্রোজেন ফুড, রফতানির বিপরীতে প্রযোজ্য উৎসে কর দশমিক ৫০ শতাংশ চূড়ান্ত নিষ্পত্তি করে তা আগামী পাঁচ বছরের জন্য বলবৎ রাখা।

বিজ্ঞাপন

প্রস্তাবনায় আরও বলা হয়েছে— রফতানিমুখী শিল্পের রফতানিকারকদের এক্সপোর্টার্স রিটেনশন কটো (ইআরকিউ) তহবিল থেকে রফতানি উন্নয়নের জন্য কোনো ব্যয়ের বিপরীতে আয়কর কর্তন রোধ করতে হবে; এবং রফতানিমুখী সব শিল্পের জন্য, বস্ত্রখাত, নিট ও টেরিটাওয়েল খাত, চামড়া ও পাদুকাশিল্প, সাইকেল, মৎস্য, ফ্রোজেন ফুড, রফতানির বিপরীতে প্রদত্ত নগদ সহায়তার ওপরে আয়কর কর্তনের হার শূন্য নির্ধারণ করতে হবে।

সংগঠনটির প্রস্তাবনাগুলোর মধ্যে আরও আছে— রফতানিমুখী শিল্পের জন্য ইন্ড্রাস্ট্রিয়াল থার্মোস্ট্যান্ড ডি-হিউমিডিফায়ার যন্ত্রটি শুল্কমুক্ত বা রেয়াতি হারে আমদানির অনুমোদন দিতে হবে; রফতানিমুখী প্রতিষ্ঠানের জন্য ব্যবহারিত লেআউট অনুযায়ী অগ্নিনির্বাপণ উপকরণ রেয়াতি হারে একবারই আমাদানি করার সুযোগ দেওয়া; প্রয়োজন অনুযায়ী একাধিকবার রেয়াতি হারে আমদানির অনুমোদন দেওয়া; সর্বোপরি বর্তমান অবস্থায় অগ্নিনির্বাপণ উপকরণ আমদানি শুল্কমুক্ত রাখা যৌক্তিক বলেও মত দিয়েছে সংগঠনটি।

ইএবি আরও বলছে, রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানে চলমান যন্ত্রপাতির জন্য ব্যবহৃত প্রয়োজন অনুযায়ী যন্ত্রাংশ রেয়াতি হারে অর্থাৎ মূল যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে প্রযোজ্য রেয়াতি হার অনুমোদন দিতে হবে এবং রফতানিমুখী শিল্পের জন্য রফতানি সংশ্লিষ্ট স্থানীয়ভাবে সংগৃহীত পণ্য ও সেবার ভ্যাট মওকুফ করতে হবে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

ইএবি এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর