Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুরমা উপচে প্লাবিত সিলেট নগরী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট
১৬ মে ২০২২ ২২:১১

সিলেট: উজানের ঢলে সুরমা নদী উপচে সিলেট নগরে ঢুকেছে বন্যার পানি। এতে কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এছাড়া নগরীর দক্ষিণ সুরমার কয়েকটি এলাকায়ও পানি ঢুকেছে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানিয়েছে, নগরে সুরমার পানি বিপৎসীমার কাছাকাছি চলে আসার কারণে শহরের কয়েকটি এলাকায় খাল দিয়ে পানি ঢুকে প্লাবিত হয়েছে।

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমানও জানিয়েছেন— উপশহর, ছড়ারপাড়, শেখঘাট এলাকা দিয়ে যেসব ছড়া রয়েছে, সেগুলো দিয়ে পানি প্রবেশ করে নগর ডুবে যায়। এজন্য নগর দিয়ে প্রবাহিত খালের মুখে স্লুইজ গেট নির্মাণ এবং যেসব এলাক নিচু সেসব এলাকায় পাম্পের মাধ্যমে পানি অপসারণের জন্য প্রকল্প নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

পাউবো সূত্র জানায়, সুরমার পানি কানাইঘাটে বিপৎসীমার প্রায় দুই মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কানাইঘাট ও জকিগঞ্জে কয়েকটি স্থানে সুরমার ডাইক ভেঙে পানি প্রবেশ করেছে। অমলসীদে কুশিয়ারা নদীর পানি গত তিন দিন ধরে বিপৎসীমা অতিক্রম করেছে।

সুরমা ও কুশিয়ারার পানি বেড়ে যাওয়ার কারণে কানাইঘাট ও জকিগঞ্জের বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। দুই উপজেলার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। সীমান্তবর্তী উপজেলার কমপক্ষে অর্ধতশাধিক গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। কানাইঘাট সদরেও বন্যার পানি উঠে যাওয়ায় দুর্ভোগে রয়েছে মানুষ।

সারাবাংলা/টিআর

সিলেটে বন্যা সুরমা নদী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর