Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিলি স্থলবন্দর দিয়ে কমেছে গমের আমদানি, বেড়েছে দাম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৮ মে ২০২২ ১৬:১২

ফাইল ছবি

দিনাজপুর: ভারত সরকার গম রফতানি নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে জেলার হিলি স্থলবন্দর দিয়ে কমেছে গমের আমদানি। ভারতে গমের দাম বেশি ও আমদানি কমের অজুহাতে সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি গমের দাম বেড়েছে ৭ থেকে ৮ টাকা। আর প্রতিমণ গমের দাম বেড়েছে ২৫০ থেকে ৩০০ টাকা দরে। দাম বাড়ায় বিপাকে পড়েছেন বিভিন্ন স্থান থেকে আসা পাইকাররা। এদিকে এই বন্দর খালাসের অপেক্ষায় রয়েছে ১০০টি গম বোঝাই ট্রাক।

হিলি স্থলবন্দরের গুদামগুলো ঘুরে দেখা যায়, প্রতিটি আমদানিকারকের গুদামে রয়েছে গমের সরবরাহ। তবে এসব গমের দাম অনেকটাই বৃদ্ধি পেয়েছে। সপ্তাহ খানেক আগেও বন্দরে প্রতিকেজি গম বিক্রি হয়েছে ৩৩ থেকে ৩৪ টাকা কেজি দরে। সেই গম কেজিতে ৭ থেকে ৮ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ৪১ থেকে ৪২ টাকা কেজি। এতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন পাইকাররা।

হিলি কাস্টমসের তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি মাস থেকে ১৪ মে পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১ লাখ ৫৭ হাজার মেট্টিক টন গম আমদানি হয়েছে।

হিলি স্থলবন্দরে গম কিনতে আসা পাইকার আসাদুল ইসলাম বলেন,হঠাৎ করে ভারত সরকারের সিদ্ধান্তের প্রভাব আমাদের উপর পরেছে। কারণ আমরা বিভিন্ন ফ্লাওয়ার মিলগুলোতে এখান থেকে গম কিনে পাঠাই। আগে থেকে পুরোনো দামে অনেক গমের অর্ডার নেওয়া আছে। এখন তো দাম বেড়েছে আমাদের বড় ধরনের লোকসান গুণতে হবে।

হিলি স্থলবন্দরের গম আমদানিকারক আমিরুল ইসলাম লিটন বলেন, ভারত সরকার গম রফতানি বন্ধের নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে হিলি স্থলবন্দরে গমের আমদানির পরিমাণ কমেছে। দেশটিতে গমের দাম বৃদ্ধি হবার কারণে আমাদের এখানেও দাম বেড়েছে। আসলে দাম বাড়ার কারণে আমাদেরও সমস্যা হচ্ছে গম বিক্রি করতে। কারণ মিলারগুলো গম কিনতে চাচ্ছে না।

তিনি আরও বলেন, ১২ মে’র আগের করা ৭০ হাজার মেট্টিক টন গমের এলসি দেওয়া আছে। সেগুলো হইতো এখন আমদানি হবে এই বন্দর দিয়ে।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, হিলি স্থলবন্দর দিয়ে গমের আমদানি অব্যহৃত রয়েছে। এই বন্দরে খালাসের অপেক্ষায় এখনো ১০০টি গম বোঝাই ভারতীয় ট্রাক রয়েছে। তারা কাস্টমসের সকল প্রক্রিয়া সম্পূর্ণ করলে তাদের দ্রুত ছাড়করণের সবধরনের সহযোগিতা দেওয়া হবে।

সারাবাংলা/এনএস

গম আমদানি দিনাজপুর হিলি স্থলবন্দর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর