Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ই-কমার্সকে করের আওতামুক্ত রাখার দাবি বেসিসের 


১৮ এপ্রিল ২০১৮ ১৭:৪২

সিনিয়র করেসপন্ডেন্ট
ঢাকা:
বিক্রয়কেন্দ্র ছাড়া পরিচালিত ই-কমার্স ব্যবসাকে ভ্যাট ও করের আওতামুক্ত রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। একই সাথে মওকুফ আওতায় ‘কর অব্যাহতি সনদ’ পেতে ভোগান্তির অবসান চেয়েছে সংগঠনটি।

এছাড়াও সফটওয়্যার ও তথ্য প্রযুক্তি সেবার ওপর আরোপিত সাড়ে ৪ শতাংশ উৎসে কর প্রত্যাহারসহ ১৭ প্রস্তাব দিয়েছে তথ্য প্রযুক্তি খাতের শীর্ষ এই সংগঠন।
বুধবার (১৮ এপ্রিল) সকালে এনবিআর ভবনে আইসিটি ও ইলেক্টনিক্স খাতের সংগঠনগুলোর সঙ্গে প্রাক বাজেট আলোচনায় বেসিসের পক্ষে এসব প্রস্তাব দেয়া হয়।
এতে বেসিসের পক্ষে প্রস্তাব তুলে ধরেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর। তিনি বলেন, কর অব্যাহতি সনদ পেতে আমাদের বিড়ম্বনায় পড়তে হয়। ট্যাক্স হলিডের আওতায় ২০২৪ সাল পর্যন্ত এ সুযোগ আছে। কিন্তু এনবিআর প্রতিবছর এই সনদ নবায়ন করে। আমরা চাই প্রতিবছর যেন এরজন্যে আমাদের আবেদন করতে না হয়।

তিনি আরও বলেন, ই-কমার্সকে আইটিইএস’র (ইনফরমেশন টেকনোলজি ইনাবল সার্ভিসেস) আওতায় অন্তর্ভূক্ত করতে হবে। প্রয়োজনে বিদ্যমান আইটিইএস’র সংজ্ঞা বদলাতে হবে। অর্থাৎ ই-কমার্স ব্যবসায় যাদের কোন বিক্রয় কেন্দ্র বা দোকান নেই, তাদের আয়কে কর ও ভ্যাটের আওতামুক্ত রাখতে হবে।

আলমাস কবীর বলেন, নতুন ব্যবসা শুরু করা কোম্পানিগুলোকে প্রথমবারে রিটার্নে দেওয়ার ক্ষেত্রে তিন বছর পর্যন্ত সময় দেওয়া হোক। সফটওয়্যার ও তথ্য প্রযুক্তি সেবার ওপর আরোপিত সাড়ে ৪ শতাংশ উৎসে কর প্রত্যাহারের প্রস্তাব করছি।

সভায় কম্পিউটার পণ্য সামগ্রীর খুচরা ও সরবরাহ ব্যবসা পর্যায়ে ভ্যাট প্রত্যাহার ২০২১ সাল পর্যন্ত অব্যাহত রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি। ২৮ ইঞ্চি পর্যন্ত কম্পিউটারে মনিটরের ওপর শুল্ক প্রত্যাহার এবং ২০২১ সাল পর্যন্ত কম্পিউটার পন্যসামগ্রীর খুচরা ও সরবরাহ ব্যবসা পর্যন্ত ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব করা হয় সংগঠনটির পক্ষে।

একই অনুষ্ঠানে ইন্টারনেট মডেম, ইথারনেট ইন্টারফেসকার্ড, কম্পিউটার নেটওয়ার্ক সুইচ, হাব, রাউটার, সার্ভার, ব্যাটারিসহ সকল ইন্টারনেট ইকুইপমেন্টের উপর বর্তমানে আরোপিত ১০ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার করে শূন্য শতাংশ করার দাবি জানিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন অব বাংলাদেশ ( আইএসপিএবি)। সংগঠনটির পক্ষ থেকে ট্রেজারার সুভ্রত সরকার শুভ্র বলেন, আইএসপি সার্ভিসের আওতায় ১২ শতাংশ হারে উৎসে কর কর্তনের বিধান রয়েছে।

আমদানী করা এলইডি টিভির উপর শুল্ক হার বাড়ানোর প্রস্তাব করেছে বাংলাদেশ টিভি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিটিএমএ)। সংগঠনটির দাবি, এতে দেশীয় শিল্প সুরক্ষা পাবে। বিভিন্ন সংগঠনের দাবির প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, দেশীয় উদ্যোক্তাদের জন্য কর্পোরেট কর হার কমোনো হবে। দেশি শিল্প উদ্যোক্তাদের উৎসাহিত করতে আসেছে বাজেট এ বিষয়ে প্রাধান্য দেয়া হবে।

সারাবাংলা/ইএইচটি/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর