Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্ত

সারাবাংলা ডেস্ক
১৯ মে ২০২২ ১৮:৩৯

ঢাকা: আগের ২৮ দিনের মতো গত ২৪ ঘণ্টাতেও দেশে কেউ করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যাননি। ফলে করোনাভাইরাসে মৃত্যুহীন টানা ২৯ দিন পার করল বাংলাদেশ। তবে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন সংক্রমণের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩৫ জন। এর আগের দিন এই সংখ্যা ছিল ২২। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার আজও ১ শতাংশের নিচে।

বৃহস্পতিবার (১৯ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো কোভিড-১৯ বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৭৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারি ১১৭টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৭৭২টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৮৬৪টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯২ লাখ ৮৮ হাজার ৯৭৮টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৭ লাখ ৭৯ হাজার ৭২২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪০ লাখ ৬৮ হাজার ৭০০টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৩৫টি নমুনায়। আগের দিন এই সংখ্যা ছিল ২২। নতুন শনাক্ত হওয়া ৩৫টিসহ এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হলেন ১৯ লাখ ৫৩ হাজার ১৩৮ জন।

নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার আগের দিন ছিল শূন্য দশমিক ৪৪ শতাংশ । গত ২৪ ঘণ্টায় এই হার কিছুটা বেড়ে হয়েছে শূন্য দশমিক ৬০ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৮৮ শতাংশ।

বিজ্ঞাপন

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছিলেন ২৪১ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ২১৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৯ লাখ ৩৫৪ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩০ শতাংশ।

এর আগে, সবশেষ গত ২০ এপ্রিল করোনা সংক্রমণ নিয়ে এক জন মারা গিয়েছিলেন। এরপর টানা ২৯ দিন নতুন কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা না যাওয়ায় করোনায় মোট মৃত্যু আগের মতো ২৯ হাজার ১২৭ জনে স্থির রয়েছে। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৪ জন, নারী ১০ হাজার ৫৩৩ জন।

সারাবাংলা/এসএসএ

করোনা করোনা সংক্রমণ টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর