Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় ১ মাস পর ১ মৃত্যু, নতুন শনাক্ত ১৮

সারাবাংলা ডেস্ক
২১ মে ২০২২ ১৮:০৫

ঢাকা: করোনাভাইরাসে টানা এক মাস পর এক জনের মৃত্যু দেখল দেশ। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৯ হাজার ১২৮। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন সংক্রমণের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১৮ জন। আগের দিন এই সংখ্যা ছিল ৫০। একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার শূন্য দশমিক ৪১ শতাংশ।

শনিবার (২১ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো কোভিড-১৯ বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৭৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারি ১১৭টি।

এ সব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৯২০টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আর আগের দিনেরসহ এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ হাজার ৯২৭টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯২ লাখ ৯২ হাজার ৪৮৩টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৭ লাখ ৮৬ হাজার ৯৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪০ লাখ ৭৮ হাজার ৯৪০টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১৮টি নমুনায়। আগের দিন এই সংখ্যা ছিল ৫০। নতুন শনাক্ত হওয়া ১৮টিসহ এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হলেন ১৯ লাখ ৫৩ হাজার ২০৪ জন।

নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার আগের দিন ছিল শূন্য দশমিক ৭৯ শতাংশ। ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহের বিপরীতে শনাক্ত হার শূন্য দশমিক ৪১ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৮৭ শতাংশ।

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছিলেন ২২১ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ১৭২ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৯ লাখ ৭৪৭ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩১ শতাংশ।

এর আগে, সর্বশেষ গত ২০ এপ্রিল করোনা সংক্রমণ নিয়ে এক জন মারা গিয়েছিলেন। আর টানা ৩০ দিন পর নতুন কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন। এ নিয়ে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৯ হাজার ১২৮ জন। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৫ জন, নারী ১০ হাজার ৫৩৩ জন।

সারাবাংলা/পিটিএম

করোনা আপডেট মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর