Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মূল্যস্ফীতি সামাল দিতে পেট্রল-ডিজেলের দাম কমালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক
২২ মে ২০২২ ০০:৩৪

মূল্যস্ফীতির বাড়বাড়ন্তে অতীষ্ঠ ভারত সরকার বড় সিদ্ধান্ত নিয়েছে। সেদেশের অর্থমন্ত্রণালয় জ্বালানি তেলের উপর কেন্দ্রীয় আবগারি শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে। শনিবার (২১ মে) ভারতের অর্থমন্ত্রী নির্মলা সিতারামন শুল্ক হ্রাসের ঘোষণা জানিয়ে সিরিজ টুইট করেন। ভারতের কেন্দ্রীয় সরকারের এ সিদ্ধান্তে খুচরা ক্রেতা পর্যায়ে পেট্রল, ডিজেলের দর কমবে।

নির্মলা সিতারামন জানিয়েছেন, পেট্রলের উপর কেন্দ্রীয় আবগারি শুল্ক প্রতি লিটারে ৮ রুপি কমানো হয়েছে। একইভাবে ডিজেলে প্রতি লিটারে ৬ রুপি কমানো হয়েছে। উল্লেখ্য, বর্তমানে ভারতের এক লিটার পেট্রলের দাম ১০৫.৪১ রুপি। আর ডিজেলের দর প্রতি লিটার ৯৬.৬৭ রুপি।

বিজ্ঞাপন

শনিবার সন্ধ্যায় তার ঘোষণায় অর্থমন্ত্রী জানান, মূল্যস্ফীতির লাগাম টানতে জ্বালানি খাতে বড় ভর্তুকি দিচ্ছে কেন্দ্র সরকার। ভর্তুকির কারণে ১ লাখ রুপির বেশি অর্থ বাড়তি খরচ হবে।

এছাড়া দারিদ্রসীমার নীচে বাস করা নারীদের জন্য চালু করা একটি কল্যাণ প্রকল্পের অধীনে ৯ কোটি নারীর জন্য রান্নার গ্যাস সিলিন্ডার প্রতি ২০০ রুপি ভর্তুকি দেওয়ারও ঘোষণা দিয়েছেন নির্মলা সিতারামন। তিনি জানিয়েছেন, এই ভর্তুকির কারণে বছরে ৬১ হাজার রুপি খরচ হবে সরকারের।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে সরকার প্লাস্টিক পণ্য, লোহা এবং ইস্পাতের মতো কাঁচামালের আমদানি শুল্কও কমানোর পরিকল্পনা নিয়েছে বলেও জানিয়েছেন ভারতের অর্থমন্ত্রী। কাঁচামালের দর কমলে চূড়ান্ত ভোগ্য পণ্যেরও দর কমবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর