Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘এক দিনের তেল-গ্যাস দিয়ে দু’দিন রান্না করতে হবে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২২ মে ২০২২ ০০:২৬

শরীয়তপুর: এক দিনের তেল-গ্যাস দিয়ে দু’দিন রান্না করার পরামর্শ দিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, বিশ্বে চলমান অর্থনৈতিক অস্থিরতা মোকাবিলায় সবাইকে মিতব্যয়ী হতে হবে। এক দিনের তেল-গ্যাস দিয়ে দুদিন রান্না করতে হবে।

শনিবার (২১ মে) শরীয়তপুরে এক মতবিনিময় সভায় দেওয়া প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন। জেলার পুলিশ লাইনসে ‘উগ্রবাদ প্রতিরোধে জনপ্রতিনিধি ও অন্যান্য অংশীজনের ভূমিকা’ শীর্ষক এক মতবিনিময় সভা হয়।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বৈশ্বিক অর্থনীতিতে মন্দা তৈরি হয়েছে। এখন থেকেই আমাদের সতর্ক হতে হবে এবং দেশবাসীকে বিষয়টি বুঝতে হবে। এই পরিস্থিতিতে ক্রাইসিস ম্যানেজমেন্ট দিয়ে চলতে হবে। জনগণকে বিষয়টি বোঝাতে হবে। নয়তো সবাইকে বিপদে পড়তে হবে।’

ইন্দোনেশিয়া পাম তেল রফতানিতে নিষেধাজ্ঞা তুলে দেওয়ায় শিগগিরই বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। তিনি বলেন, ‘রাশিয়া ও এর আশপাশের দেশগুলো খাদ্য এবং জ্বালানি উৎপাদনে পৃথিবীতে এগিয়ে। পুরো ইউরোপের একই অবস্থা। এই অবস্থা বেশি দিন চললে সারা বিশ্বকেই ভুগতে হবে। এ বিষয়ে আমাদের তো কিছু করার নেই, পৃথিবীর কারও কিছু করার নেই।’

পদ্মাসেতু প্রসঙ্গে এই সিনিয়র সচিব বলেন, ‘পৃথিবীর সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করে পদ্মাসেতু নির্মাণ করা হয়েছে। রিক্টার স্কেলে ৮ মাত্রার ভূমিকম্পে পদ্মাসেতু যানবাহন বোঝাই অবস্থায় থাকলেও কোনো ক্ষতি হবে না। এমনকি ৫ হাজার মেট্রিক টন ধারণক্ষমতাসম্পন্ন জাহাজের ধাক্কায়ও সেতু ক্ষতিগ্রস্ত হবে না। জুনের শেষ সপ্তাহের আগেই পদ্মা সেতু ব্যবহারের জন্য সম্পূর্ণ প্রস্তুত হবে। প্রধানমন্ত্রী উদ্বোধনের দিনক্ষণ ঠিক করবেন।’ ২৫ বছরের প্রয়োজন হবে না, আগামী ১৫-১৬ বছরের মধ্যেই পদ্মা সেতুর খরচ উঠে আসবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্প ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন শরীয়তপুরের জেলা প্রশাসক মো. পারভেজ হাসান। সভায় বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকতার হোসেন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজির আহমেদ, র‍্যাবপ্রধান চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, ঢাকা বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ ও ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান। এ ছাড়া মাদারীপুর, গোপালগঞ্জ, ফরিদপুর ও রাজবাড়ীর জেলা প্রশাসকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/পিটিএম

মন্ত্রিপরিষদ শরীয়তপুর সিনিয়র সচিব

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর