Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় ঐক্যের ডাক অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক
২২ মে ২০২২ ০৯:৫০

মাঝে অ্যান্থনি আলবানিজ, ছবি: বিবিসি

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন দেশটির লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবানিজ। বিজয়ের পর জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন তিনি। আর এর মধ্যে দিয়ে প্রায় এক দশক পর দেশটির রাষ্ট্রীয় ক্ষমতায় বসতে যাচ্ছে দলটি। খবর বিবিসি।

নির্বাচনের পর আলবানিজ উচ্ছ্বসিত সমর্থকদের উদ্দেশ্যে বলেন, অস্ট্রেলিয়ানরা ‘পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছে’। তবে তার সংখ্যাগরিষ্ঠতা অর্জন করার বিষয়টি এখনো স্পষ্ট নয়।

বিজ্ঞাপন

দেশটির জনগণকে একত্রিত করার প্রতিশ্রুতি দেন অ্যান্থনি আলবানিজ। একইসঙ্গে সামাজিক সুরক্ষাখাতে বিনিয়ো বৃদ্ধি এবং ‘জলবায়ু যুদ্ধের অবসান’ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

নির্বাচনের ফলাফলকে স্বীকার করে জনগণকে ধন্যবাদ দিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসন। একইসঙ্গে এটিকে ‘অস্ট্রেলিয় জনগণের অলৌকিক ঘটনা’ হিসেবে উল্লেখ করেছেন তিনি।

এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী জলবায়ু আন্দোলনের গ্রিনস এবং স্বতন্ত্র প্রার্থীদের সমর্থনও বেড়েছে। যাকে বড় ধরনের পরিবর্তন হিসেবে দেখা হচ্ছে। তারা প্রভাব বিস্তার করতে পারে, যদি লোবার পার্টি সরকার গঠনে দেশটির নিম্ন কক্ষে ৭৬টি আসন পেতে ব্যর্থ হয়।

গতকাল শনিবার (২১ মে) অনুষ্ঠিত ভোটের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা না হয়নি। তবে এবিসি জানায়, লেবার পার্টি পেয়েছে ৭২টি আসন আর স্কট মরিসনের জোট পেয়েছে ৫৫টি। দেশটির পার্লামেন্টের ১৫১ আসনের নিম্নকক্ষে সরকার গঠনে অন্তত ৭৬টি আসন প্রয়োজন।

সারাবাংলা/এনএস

অস্ট্রেলিয়া অ্যান্থনি আলবানিজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর