Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম আলোর বিরুদ্ধে করা রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট
২২ মে ২০২২ ১৫:০৭

ঢাকা: জাতীয় সংসদের সদস্যদের নামের আগে ‘সাংসদ’ শব্দের ব্যবহার বন্ধে দৈনিক প্রথম আলোর বিরুদ্ধে দায়ের করা রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

রোববার (২২ মে) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী হুমায়ন কবির পল্লব। আর প্রথম আলোর পক্ষে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান খান।

রিট আবেদনটি যথাযথভাবে উপস্থাপন করা হয়নি জানিয়ে আদালত তা খারিজ করে দেন।

পরে আইনজীবী মোস্তাফিজুর রহমান খান জানান, লিগ্যাল নোটিশ পাওয়ার পর ৯ মে থেকে প্রথম আলো সংসদ সদস্যদের (এমপি) নামের আগে ‘সাংসদ’ শব্দের পরিবর্তে সংসদ সদস্য শব্দ লেখা শুরু করেছে। এ সময় এতদিন সাংসদ শব্দ ব্যবহার করায় আদালতের কাছে দুঃখ প্রকাশ করেন তিনি। পরে আদালত রিট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।

দৈনিক প্রথম আলো পত্রিকায় সংসদ সদস্যদের (এমপি) নামের আগে ‘সাংসদ’ শব্দ ব্যবহার নিষিদ্ধ এবং সংবিধান লঙ্ঘনের অভিযোগে পত্রিকাটির সম্পাদক ও প্রকাশকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে গত ১৬ মে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব, মোহাম্মদ কাওছার এবং মো. মাজেদুল কাদের হাইকোর্টে এ রিট দায়ের করেন।

প্রথম আলো পত্রিকার সম্পাদক ও প্রকাশক, তথ্য ও সম্প্রচার সচিব, আইন সচিব, সংসদ সচিবালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমির মহাপরিচালকসহ ১০ জনকে রিটে বিবাদী করা হয়।

এর আগে, গত ২৭ এপ্রিল দৈনিক প্রথম আলো পত্রিকায় সংসদ সদস্যদের (এমপি) নামের আগে ‘সাংসদ’ শব্দ ব্যবহার নিষিদ্ধ এবং সংবিধান লঙ্ঘনের অভিযোগে পত্রিকাটির সম্পাদক ও প্রকাশকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছিল। কিন্তু কোন ব্যবস্থা গ্রহণ না করায় হাইকোর্টে রিট আবেদন করা হয় বলে রিটে উল্লেখ করেন আইনজীবীরা।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

খারিজ টপ নিউজ প্রথম আলো রিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর