Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মাংকিপক্স’ নিয়ে প্রতিটি বন্দরে সতর্কতা জারি স্বাস্থ্য অধিদফতরের

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ মে ২০২২ ১৬:২৩

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির পরে বিশ্বজুড়ে নতুন আতঙ্কের নাম ‘মাংকিপক্স’। বিশ্বের প্রায় ১২টি দেশে ছড়িয়ে পড়া এই ‘মাংকিপক্স’ নিয়ে সতর্ক অবস্থানে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। বাংলাদেশেও এ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে প্রতিটি বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার (২২ মে) স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক নাজমুল বলেন, ‘এখন পর্যন্ত মাংকিপক্স নিয়ে আমাদের বেশি মাত্রায় আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এ ভাইরাসটি নিয়ে পর্যবেক্ষণ করছে। আর তাই আমরা ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমরা তথ্য-উপাত্ত নেব। সেই তথ্য উপাত্ত যাচাই বাছাই করে প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি বলেন, ‘সাধারণত আমাদের সকল বন্দর এলাকায় থাকা স্বাস্থ্যকেন্দ্রগুলো সতর্ক অবস্থানেই থাকে। তারপরেও আমরা ‘মাংকিপক্স’ ইস্যুত্র বিমান, স্থল ও নৌ বন্দরগুলোকে সতর্ক থাকতে বলেছি। এখন পর্যন্ত এই ভাইরাসের যেসব উপসর্গের বিষয়ে জানা গেছে তেমন কিছু নিয়ে যদি কেউ আসে, তাকে যেন চিহ্নিত করে অতি দ্রুত সংক্রামক ব্যধি হাসপাতালে পাঠানো যায়- সেই ব্যবস্থা নিতে বলা হয়েছে।

ইতোমধ্যেই দেশের সকল সিভিল সার্জনদের কাছে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান অধ্যাপক ডা. নাজমুল।

সারাবাংলা/এসবি/পিটিএম

মাংকিপক্স সতর্কতা জারি স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর