Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা

স্টাফ করেসপন্ডেন্ট
২২ মে ২০২২ ১৬:০১

ঢাকা: নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দামের ঊর্ধ্বগতি ও ঢাকা শহরের জীবনযাপনের ব্যয় বিবেচনায় সরকারের কাছে সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতনের দাবি জানিয়েছে সরকারি কর্মচারী দাবি বাস্তবায়ন ঐক্য ফোরাম। একইসঙ্গে নবম জাতীয় পে-কমিশন গঠনসহ আরও সাত দফা দাবি জানিয়েছে সংগঠনটি।

রোববার (২২ মে) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। সংগঠনটির অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে— সচিবালয়ের মতো এর বাইরে সব দফতর বা অধিদফতরে কর্মরত কর্মচারীদের পদবী ও গ্রেড পরিবর্তনসহ প্রজাতন্ত্রের কর্মচারীদের জন্য এক ও অভিন্ন নিয়োগ বিধি প্রণয়ন করতে হবে এবং প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের প্রথম শ্রেণি ও সহকারী শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির কর্মকর্তার পদমর্যাদা ও শতভাগ বিভাগীয় পদোন্নতি দিতে হবে।

লিখিত বক্তব্যে ফোরামের নেতারা বলেন, নবম পে-স্কেল ঘোষণা না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালের জন্য ১১ থেকে ২০তম গ্রেডভুক্ত কর্মচারীদের ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা, শতভাগ পেনশন, স্বেচ্ছায় অবসরে চাকরির বয়সসীমা ২০ বছর নির্ধারণ এবং আনুতোষিক প্রতি ১ টাকায় ৩০০ টাকা নির্ধারণ করতে হবে এবং পে-কমিশনে কর্মচারীর প্রতিনিধি রাখতে হবে।

আহ্বায়ক হেদায়েত হোসেন বলেন, ২০১৫ সালে ঘোষিত বেতন স্কেলে শুভঙ্করের ফাঁকির মধ্যে ১১ থেকে ২০তম গ্রেডভুক্ত কর্মচারীদের বিভিন্নভাবে ঠকানো হয়েছে, বৈষম্যে নিপতিত করা হয়েছে। এই গ্রেডভুক্ত কর্মচারীদের মাঝে সৃষ্ট বৈষম্য, আর্থিক দৈন্যসহ সার্বিক বিষয় নিরসনের জন্য বিভিন্ন কর্মচারী সংগঠন থেকে সরকারের নিকট বিভিন্ন সময়ে দাবি পেশ করা হলেও তা উপেক্ষিত হয়েছে।

জীবনধারণের জন্য প্রয়োজনীয় নিত্যপণ্যের দাম ক্রমাগতভাবে বেড়ে যাওয়ার দৃষ্টান্ত আমাদের দেশের প্রচলিত প্রথা, এরই মধ্যে গত দুই বছরে অস্বাভাবিকভাবে বেড়েছে নিত্যপণ্যের মূল্য। ফলে নিম্ন বেতনভুক্ত কর্মচারীরা দিশেহারা— বলেন হেদায়েত হোসেন।

এমন পরিস্থিতিতে আর্থিক দৈন্য দশায় নিপতিত প্রজাতন্ত্রের ১১ থেকে ২০তম গ্রেডভুক্ত কর্মচারীদের প্রতিনিধিত্বকারী সমমনা সংগঠনগুলো একাধিক মতবিনিময় সভায় মিলিত হয়ে একটি মঞ্চে এসে এক ও অভিন্ন দাবি সরকারের নিকট পাঠিয়েছে সরকারি কর্মচারী দাবি বাস্তবায়ন ঐক্য ফোরাম।

সারাবাংলা/টিএস/টিআর

সরকারি কর্মচারী ইউনিয়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর