Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জি-৭ দেশগুলোতে লাগামহীন মুদ্রাস্ফীতিতে উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক
২২ মে ২০২২ ২০:২১

জি-৭ সদস্য দেশগুলোতে মুদ্রাস্ফীতি ক্রমাগত বাড়ছে। গত কয়েক দশকে মুদ্রাস্ফীতির এমন লাগামহীন উল্লম্ফন দেখেনি এসব দেশ। শুক্রবার জার্মানির পিটার্সবার্গে অর্থমন্ত্রী পর্যায়ের এক বৈঠকের পর সাংবাদিকদের দেওয়া বিবৃতিতে  নিজেদের এমন পরিস্থিতির কথা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছে উন্নত ৭ দেশের এই জোট।

মুদ্রাস্ফীতি সামাল দিতে অর্থনৈতিক নীতিতে শিথিলতা আনবে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে ওই বিবৃতিতে। বিবৃতিতে অনুযায়ী, মুদ্রাস্ফীতির জন্য দায়ী রুশ-ইউক্রেন যুদ্ধ। এসব দেশে জ্বালানি, খাদ্য ও অন্যান্য ভোগ্যপণ্যের দর ব্যাপক বেড়েছে।

বিজ্ঞাপন

জি-৭ সদস্য জার্মানির অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনা বলেছেন, গ্রুপের সদস্য দেশগুলো মুদ্রাস্ফীতিতে লাগাম দিতে বদ্ধপরিকর। জি-৭ দেশগুলোতে মুদ্রাস্ফীতি দ্রুত ২ শতাংশে নামিয়ে আনা দরকার। মুদ্রাস্ফীতি কমাতে দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকের বড় দায়িত্ব রয়েছে।

জি-৭ এর সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ইতালি, ফ্রান্স ও জাপান। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসনের পরপর রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা শুরু করে এসব দেশ। এতে রাশিয়ার সঙ্গে দেশগুলোর বাণিজ্য সীমিত হয়ে পড়ে। এছাড়া রাশিয়া ও ইউক্রেন বিশ্বের শীর্ষ দুই খাদ্য রফতানিকারক হওয়ায় যুদ্ধের প্রভাব পড়েছে খাদ্য সরবরাহে। এতে জি-৭ সদস্য দেশগুলোর মতোই সংকট দেখা দিয়েছে বিশ্বের অন্যান্য দেশগুলোতেও।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর