Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাংকিপক্স প্রতিরোধ: বেনাপোলে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু

লোকাল করেসপন্ডেন্ট
২২ মে ২০২২ ২১:০৪

 বেনাপোল: কানাডা, যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যসহ বিশ্বের ১২টি দেশে ছড়িয়ে পড়েছে মাংকিপক্স ভাইরাস। এরই ধারাবাহিকতায় এবার দেশে মাংকিপক্স প্রতিরোধে স্থলবন্দর ও চেকপোস্টে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের পরামর্শ বেনাপোল চেকপোস্ট যাত্রী স্বাস্থ্য পরীক্ষা শুরু করা হয়েছে।

রোববার (২২ মে) বেনাপোল চেকপোস্টে স্বাস্থ্য পরীক্ষার কাজে নিয়োজিত চিকিৎসক ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ইউসুফ আলী জানিয়েছেন, গণমাধ্যমে মাংকিপক্সের খবর জানার পরপরই চেকপোস্ট ও বন্দর কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। আজ সকাল থেকে ইউরোপ মহাদেশের অন্তর্ভুক্ত দেশসহ যেসব দেশে সংক্রমণ হয়েছে সেসব দেশ হতে আগত পাসপোর্টধারী যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। পরবর্তীতে নির্দেশনা পেলে সে অনুযায়ী অন্য কার্যক্রম পরিচালনা করা হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

এর আগে, দুপুরে স্বাস্থ্য অধিদফতর থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে মাংকিপক্স প্রতিরোধে স্থলবন্দর ও চেকপোস্টে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়। আক্রান্ত দেশগুলো থেকে কোনো যাত্রী আসছে কিনা সে বিষয়ে সজাগ দৃষ্টি, পাশাপাশি হেলথ স্ক্রিনিং জোরদার করতে বলা হয়।

মাংকিপক্স মূলত একটি সংক্রামক রোগ, যা সাধারণত হালকা উপসর্গ বিশিষ্ট হয়ে থাকে। পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু অংশ এই রোগের উৎপত্তিস্থল হিসেবে পরিচিত। সংক্রমিত ব্যক্তির কাছাকাছি থাকলে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ার আশংকা থাকে। এখন পর্যন্ত বিশ্বের এমন ১২টি দেশে মাংকিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন, যেখানে সাধারণত এই রোগ সংক্রমিত হওয়ার পূর্ব কোনো রেকর্ড নেই।

বিজ্ঞাপন

বেশিরভাগ ইউরোপের দেশগুলোতেই ছড়িয়ে পড়েছে মাংকিপক্স। এখন পর্যন্ত মোট ১০০ জনের শরীরে এই রোগের অস্তিত্ব পাওয়া গেছে।

সারাবাংলা/এমও

বেনাপোল মাংকিপক্স স্বাস্থ্য পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর