Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগে আসছে অভিন্ন নীতিমালা

স্টাফ করেসপন্ডেন্ট
২২ মে ২০২২ ২০:৪১

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগের ক্ষেত্রে একটি ন্যূনতম যোগ্যতা নির্ধারণের অভিন্ন নির্দেশিকার খসড়া তৈরি করেছে বাংলাদেশ বিশ্ববদ্যিালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত যুগোপযোগী নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ নির্দেশিকা-২০২২’-এর খসড়া চূড়ান্ত করতে আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী নেতাদের সঙ্গে রোববার (২২ মে) এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয় ইউজিসি‘তে। সভায় অভিন্ন নির্দেশিকার খসড়া নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বিজ্ঞাপন

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) ও এ সংক্রান্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে ইউজিসি ও সংশ্লিষ্ট কমিটির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক ড. মো. আবু তাহের, অর্থ ও হিসাব বিভাগের উপপরিচালক মো. মোস্তাফিজার রহমান, বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সভাপতি মো. আমিরুল ইসলামসহ অন্যরা এই পর্যালোচনা সভায় উপস্থিত ছিলেন।

সভায় অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেন, প্রথমবারের মতো ইউজিসি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে জনবল নিয়োগে অভিন্ন নির্দেশিকার খসড়া প্রণয়ন করেছে। এর মাধ্যমে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জনবল নিয়োগে একটি নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করে দেওয়া হবে। এই মানদণ্ড অনুসরণ করে জনবল নিয়োগ দেওয়া হলে বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়োগ প্রক্রিয়া আরও স্বচ্ছ হবে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতি বা পদোন্নয়নের ক্ষেত্রে  ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করে দিয়েছে ইউজিসি। শিক্ষা মন্ত্রণালয়ের এরই মধ্যে তাতে অনুমোদন দিয়েছে। নির্দেশিকাটি প্রতিটি বিশ্ববিদ্যালয়কে অনুসরণের জন্য পাঠিয়েছে ইউজিসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

অভিন্ন নীতিমালা ইউজিসি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর