Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিভিতে নারীদের মুখ ঢাকার নির্দেশ তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক
২২ মে ২০২২ ২১:২১

রোববার আফগানিস্তানের নারী উপস্থাপক ও রিপোর্টাররা মুখ ঢাকা নেকাব পরে পর্দায় এসেছেন। দেশটির তালেবান সরকারের নির্দেশে শুধু চোখ খোলা রেখে আপাদমস্তক ঢাকা পোশাক পরে পর্দায় আসতে বাধ্য হয়েছেন তারা।

গত বছর আফগানিস্তানের ক্ষমতা দখলের পর নারীদের পোশাক সম্পর্কে নানা নির্দেশ দিয়ে আসছে তালেবান।  চলতি মাসের শুরুতে আফগানিস্তানের শীর্ষ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা জনসম্মুখে নারীদের পোশাক আইন জারি করেন। এতে বলা হয়, বাইরে মুখ ঢাকা নেকাব না পরলে পুরুষ অভিভাবক শাস্তি পাবেন। আর সরকারি চাকরিজীবী কোনো নারী পোশাক আইন অমান্য করলে তার চাকরি চলে যাবে। এবার টেলিভিশনে কর্মরত নারীদের পর্দায় আসার পোশাকও ঠিক করে দিলো তালেবান।

বিজ্ঞাপন

এএফপির খবরে জানা গেছে, শনিবার থেকে আফগানিস্তানের সৎ কাজে উৎসাহ অসৎ কাজে বাধা বিষয়ক মন্ত্রণালয় নারী উপস্থাপক ও রিপোর্টারদের মুখ ঢেকে পর্দায় আসার নির্দেশ দেয়। তবে শনিবার কয়েকজন নারী উপস্থাপক তালেবানের নির্দেশ মানেননি। যদিও রোববার তাদের সবাই নেকাব পরেই পর্দায় আসেন।

রোববার আফগানিস্তানের টলো নিউজ, আরিয়ানা টেলিভিশন শামশেদ টিভি ওয়ানটিভিসহ সব চ্যানেলগুলোতে দেখা যায়, নারী উপস্থাপক, রিপোর্টাররা বুরকা, মুখ ঢাকা নেকাব ও হিজাব পরে অনুষ্ঠান উপস্থাপনা,সংবাদ পাঠ ও প্রতিবেদন পেশ করছেন।

টলো নিউজের উপস্থাপক এএফপিকে এ ব্যাপারে বলেন, আমরা তালেবানের এই নির্দেশের প্রতিবাদ করেছিলাম। আমরা ফের মাস্ক পরার বিরুদ্ধে।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর