Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সবজিতে স্বস্তি এলেও চাল নাগালের বাইরে


১৫ ডিসেম্বর ২০১৭ ১৮:১৪

সিনিয়র করেসপন্ডেন্ট

রাজধানীতে চালের দাম এখনো সাধারণের নাগালের বাইরে। এক ধাক্কায় দাম যতটা বেড়েছিল সেই অবস্থা থেকে আর কমেনি। যদিও দোকানীরা বলছেন, নতুন করে দাম না বাড়ায় বাজার কিছুটা স্থিতিশীল আছে। বিভিন্ন বাজারে মিনিকেট, নাজিরশাইল বা ব্রি ২৮ চাল বিক্রি হচ্ছে কেজিতে ৫০ থেকে ৭০ টাকা পর‌্যন্ত। তবে স্বর্ণা চালের দাম রাখা হচ্ছে ৪৫ টাকা।

রাজধানীর কারওয়ান বাজার, ফার্মগেট ও মহাখালী বাজার ঘুরে দেখা গেছে, মিনিকেট চাল বিক্রি হচ্ছে, ৬০ থেকে ৬৫ টাকা কেজিতে। তবে, খুচরা বাজারে তা কোথাও কোথাও ৭০ টাকাতেও কিনতে হচ্ছে। খুচরা বাজারে নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬০ টাকায়। আর দেশে সবচেয়ে বেশি উৎপাদন হওয়া ব্রি ২৮ চাল বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকা কেজিতে। তুলনামূলকভাবে আতপ চালের দাম কিছুটা কম, ৪৫ টাকা কেজিতে এই চাল মিলছে কারওয়ান বাজারে।

কারওয়ান বাজারে এক দোকানী জানান, নতুন করে খুব একটা দাম না বাড়ায় চালের বাজার এখন স্থিতিশীল। তবে পাশের আরেক দোকানী জানালেন, এক বস্তা (৫০ কেজি) স্বর্ণা চালের দাম আগে ২ হাজার টাকা হলেও এখন তা বিক্রি হচ্ছে ২ হাজার ১০০ টাকায়। দোকানে এক কেজি স্বর্ণা চালের দাম রাখা হচ্ছে ৪৫ টাকা। বাজারে তাজমহল মিনিকেট চালের দাম এখন ৫০ টাকা কেজি।

কারওয়ানবাজারের কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বাজার শীতের সবজিতে ভরপুর। তাই সবজির দাম খানিকটা হাতের নাগালেই বলা যায়। পাইকারি বাজারে মাঝারি আকারের পাতা ও ফুলকপি বিক্রি হচ্ছে ২০ টাকা করে। ২০ টাকা কেজিতে মিলছে  শিম, বেগুন, পেঁপে ও পেঁয়াজ পাতা। তবে ঢেঁড়শ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪০ টাকায়। মিষ্টি কুমড়া ৩০ টাকা ও লাউ ৫০ থেকে ৬০ টাকা। বিক্রেতারা বলছেন, সরবরাহ বেড়ে যাওয়ায় বাজারে সবজির দাম হাতের নাগালের মধ্যে আছে। তবে ক্রেতারা বলছেন ভিন্ন কথা, তাদের মতে শীতের এই সময়ে সবজির দাম আরও কম হওয়া উচিৎ।

বিজ্ঞাপন

এদিকে, বাজারে নতুন আলু বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজিতে। আর পাইকারি বাজার থেকে এলাচি লেবু কেনা যাবে ১০ টাকা হালিতে। তবে বাজার ঘুরে দেখা গেছে, দোকান ভেদে কাঁচামরিচের দামে রয়েছে তারতম্য। সর্বনিম্ন ৬০ টাকা থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে কাঁচামরিচ । আর খুচরা বাজারগুলোতে একই কাচামরিচ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৬০ টাকায়।

সারাবাংলা/ইএইচটি/জিআ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর