Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেমিট্যান্স পাঠাতে আয়ের উৎস দেখানোর বাধ্যবাধকতা থাকছে না

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ মে ২০২২ ১৭:০২

প্রতীকী ছবি

ঢাকা: ডলারের চাহিদা বেড়ে যাওয়ায় এখন থেকে রেমিট্যান্সে প্রণোদনা পেতে শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। বিদেশ থেকে অর্থ এলে এখন থেকে আয়ের উৎস দেখানোর বাধ্যবাধকতা থাকছে না। আগে পাঁচ হাজার থেকে পাঁচ লাখ টাকার বেশি রেমিট্যান্স পাঠাতে গেলে রেমিটারকে (অর্থপ্রেরক) বিদেশি এক্সচেঞ্জ হাউজের কাছে বিস্তারিত কাগজপত্রাদি জমা দেওয়ার বাধ্যবাধকতা ছিল।

সোমবার (২৩ মে) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে জারি করা এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, পাঁচ হাজার অথবা পাঁচ লাখ টাকার অধিক রেমিট্যান্সের ক্ষেত্রে প্রণোদনা/নগদ সহায়তা প্রদানে রেমিটারের কাগজপত্র বিদেশি এক্সচেঞ্জ হাউজ থেকে পাঠানোর একটি বাধ্যবাধকতা রয়েছে।

এখন থেকে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বৈধ উপায়ে দেশে রেমিট্যান্স পাঠানোর বিপরীতে রেমিট্যান্স প্রণোদনা/নগদ সহায়তা প্রদানে রেমিটারের কোনো কাগজপত্র ছাড়া বিদ্যমান হারে (২ দশমিক ৫০ শতাংশ) রেমিট্যান্স প্রণোদনা/নগদ সহায়তা প্রযোজ্য হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/জিএস/পিটিএম

আয়ের উৎস রেমিট্যান্স


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর