Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডলারের বিপরীতে টাকার মান কমলো ৪০ পয়সা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ মে ২০২২ ১৬:৫৯

ঢাকা: আবারও ডলারের বিপরীতে টাকার মান কমানো হয়েছে। আমদানি ব্যয় মেটাতে মার্কিন ডলারের ব্যাপক চাহিদা বেড়ে যাওয়ায় বাড়ছে ডলারে দাম। ফলে কমে যাচ্ছে টাকার মানও।

সোমবার (২৩ মে) একদিনে ডলারের বিপরীতে টাকার মান কমেছে ৪০ পয়সা। এখন থেকে প্রতি মার্কিন ডলারের বিক্রয়মুল্য ৮৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত সোমবার (১৬ মে) সার্বিক পরিস্থিতি মোকাবিলায় ডলারের রেট ৮০ পয়সা বাড়িয়ে ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। পরে আরও ১০ পয়সা বাড়ানো হয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সারাবাংলাকে বলেন, সাম্প্রতিক সময়ে রফতানির তুলনায় রেকর্ড পরিমাণ আমদানি ব্যয় বেড়েছে। এতে ডলারের উপর চাপ প‌ড়ে‌ছে। সার্বিক পরিস্থিতি মোকাবিলায় ডলারের রেট ৮৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

ডলারের কয়েক বছরের রেট বিশ্লেষণে দেখা গেছে, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার বিক্রি হয়েছে ৮৪ টাকা ৮০ পয়সায়। এসময় মুদ্রাবাজার অনেকটা স্থিতিশীল ছিল। ২০২১ সালের শেষের দিকে আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় তা পরিশোধ করতে গিয়ে ডলারের চাহিদা বেড়ে যায়। ফলে কমতে শুরু করে টাকার মান।

জানা গেছে, ২০২১ সালের ২২ আগস্ট প্রথমবারের মতো এক ডলার ৮৫ টাকা ছাড়িয়ে যায়।এরপর চলতি বছরের ৯ জানুয়ারি ৮৬ টাকা, গত ২৩ মার্চ আন্তঃব্যাংকে ডলারের রেট ২০ পয়সা বেড়ে হয় ৮৬ টাকা ২০ পয়সা। গত ২৭ এপ্রিল তা আ‌রও ২৫ পয়সা বেড়ে দাঁড়ায় ৮৬ টাকা ৪৫ পয়সা। এরপর গত ১০ মে ৫ পয়সা, ১৬ মে ৮০ পয়সা এবং ১৮ মে ১০ পয়সা বাড়ানো হয়। সর্বশেষ আজ ২৩ মে বাড়‌লে ৪০ পয়সা। ফলে এখন আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম গিয়ে ঠেকেছে ৮৮ টাকা।

সারাবাংলা/জিএস/এসএসএ

ডলারের বিপরীতে টাকার মান


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর