Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিশ্বে মৃত্যুদণ্ড বেড়েছে ২০ শতাংশ’

আন্তর্জাতিক ডেস্ক
২৪ মে ২০২২ ২১:৩৫

২০২১ সালে বিশ্বব্যাপী মৃত্যুদণ্ড উদ্বেগজনকভাবে বেড়েছে বলে জানিয়েছে মানবাধিকারবিষয়ক আন্তর্জাতিক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। অ্যামেনস্টি বলছে, ইরান ২০১৭ সাল থেকে রেকর্ডসংখ্যক ৩১৪টি মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

মঙ্গলবার (২৪ মে) এক বিবৃতিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, ২০২১ সালে বিশ্বের ১৮ দেশে অন্তত ৫৭৯ মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এই সংখ্যা ২০২০ সালের তুলনায় ২০ শতাংশ বেশি।

বিজ্ঞাপন

এদিকে, সৌদি আরবেও মৃত্যুদণ্ড বাড়ছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। দেশটিতে ২০২০ সাল থেকে মৃত্যুদণ্ডের সংখ্যা দ্বিগুণ হয়েছে। অন্যদিকে, মিয়ানমারে ৯০ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয় বলে জানা গেছে।

অ্যামনেস্টি বলছে, বাংলাদেশ, ভারত, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, মিশর ও পাকিস্তানে মৃত্যুদণ্ডের হার বেড়েছে। ২০২১ সালে বিশ্বের ৫৬ দেশে অন্তত দুই হাজার ৫২টি মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

অ্যামনেস্টির প্রধান অ্যাগনেস ক্যালামার্ড বলেছেন, ২০২০ সালে মৃত্যুদণ্ডের হার কমানোর সুযোগ ছিল। কিন্তু, তার পরিবর্তে অনেক দেশ মৃত্যুদণ্ডকেই অপরাধ সমাধানের পথ হিসেবে বেছে নিয়েছে। দেশগুলো মানুষের বেঁচে থাকার অধিকারের প্রতি অবহেলা দেখিয়েছে।

সারা বিশ্বের মৃত্যুদণ্ডপ্রাপ্তদের এ তালিকায় চীন, উত্তর কোরিয়া ও ভিয়েতনামকে যুক্ত করা হয়নি বলে জানিয়েছে অ্যামনেস্টি। তবে সংস্থাটি জানিয়েছে, এসব দেশেও হাজার হাজার মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে বলে বিশ্বাস করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অ্যাগনেস ক্যালামার্ড আরও বলেন, চীন, উত্তর কোরিয়া ও ভিয়েতনাম গোপনীয়তার আড়ালে তাদের দেশে মৃত্যুদণ্ড অব্যাহত রেখেছে। তার পরও সামান্য যা কিছু আমাদের দৃষ্টিগোচর হয়েছে, তা বড় উদ্বেগের কারণ।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

অ্যামেনস্টি ইন্টারন্যাশনাল টপ নিউজ মৃত্যুদণ্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর