Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোংলায় পৌঁছাল ভারতীয় ২ যুদ্ধ জাহাজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৪ মে ২০২২ ২১:৪৭

ছবি: সারাবাংলা

মোংলা (বাগেরহাট): ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ মিসাইল করভেট ‘আইএনএস কোরা’ এবং অফশোর পেট্রোল ভেসেল ‘আইএনএস সুমেধা’ মোংলা বন্দরে পৌঁছেছে। বাংলাদেশের নৌ বাহিনীর সঙ্গে তিন দিনব্যাপী নৌ মহড়ায় অংশ নিতে যুদ্ধ জাহাজ দুটি দেশে এসেছে।

মঙ্গলবার (২৪ মে) বিকেল ৪টায় মোংলা বন্দরে এসে পৌঁছায় ভারতীয় যুদ্ধ জাহাজ দুটি। এ সময় বাংলাদেশ নৌবাহিনীর সুজ্জিত বাদকদল ঐতিহ্য অনুযায়ী ব্যান্ড পরিবেশন করে জাহাজ দুটিকে অভিবাদন জানায়।

বিজ্ঞাপন

খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আনোয়ার হোসেনের পক্ষ থেকে বানৌজা মোংলার অধিনায়ক ক্যাপ্টেন এম মোশারেফ হোসেন জাহাজ দুটিকে মোংলা বন্দরে অভ্যর্থনা জানান। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় দূতাবাসের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সফরকারী জাহাজ দুটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বানৌজা আবু উবাইদাহ ও বানৌজা আলী হায়দার তাদের স্বাগত জানায়। ১৪ জন কর্মকর্তা ও ১২১ জন নাবিকসহ ‘আইএনএস কোরা’র নেতৃত্বে আছেন কমান্ডার প্রদীপ কুমার ও ১১ জন কর্মকর্তা ও ১১০ জন নাবিকসহ ‘আইএনএস সুমেধা’র নেতৃত্বে আছেন কমান্ডার সুমিত মালিক।

বাংলাদেশে অবস্থানকালে ঢাকার ভারতীয় হাই কমিশনের একজন প্রতিনিধি ও জাহাজ দুটির অধিনায়ক খুলনা নেভাল এরিয়া ও কমান্ডার ফ্লোটিলা ওয়েষ্ট সঙ্গে পৃথকভাবে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সফরের অংশ হিসেবে জাহাজ দুটি বাংলাদেশ নৌবাহিনীর সঙ্গে মোংলা নেভাল বার্থ ও বাংলাদেশের সমুদ্র সীমানায় এক্সারসাইজ ‘করপ্যাট’ ও ‘এক্সারসাইজ বঙ্গোসাগর’এ অংশগ্রহণ করবে।

বিজ্ঞাপন

এছাড়াও ভারতীয় নৌবাহিনীর দল ও কমফ্লোট ওয়েষ্ট দলের মধ্যে প্রীতি ভলিবল ম্যাচ অনুষ্ঠিত হবে। সফরের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকরা ভারতীয় নৌবাহিনীর জাহাজ পরিদর্শন করবেন। জাহাজ দুটির এই শুভচ্ছা সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। তিনদিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটি আগামী ২৬ মে বাংলাদেশ ত্যাগ করবে বলে জানা গেছে।

সারাবাংলা/এনএস

আইএনএস কোরা আইএনএস সুমেধা বাংলাদেশ ভারত ভারতীয় যুদ্ধ জাহাজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর