Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হজ ফ্লাইট শুরু ৫ জুন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ মে ২০২২ ২১:৪৫

ফাইল ছবি

ঢাকা: অবশেষে বাংলাদেশ থেকে হজের প্রথম ফ্লাইটের তারিখ নির্ধারণ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৫ জুন থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট। এর আগে ৪ জুন রাজধানীর আশকোনাতে হজ ক্যাম্প উদ্বোধন করা হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, এ বছর সৌদি আরব সরকার যে সময় নির্ধারণ করে দিয়েছে, তার মধ্য হজের সব প্রক্রিয়া শেষ করা কঠিন। তার ওপরে ইমিগ্রেশন ডিভাইস এসে পৌঁছাতে দেরি হওয়ায় তারিখ পরিবর্তন করতে হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ মে) বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। এর আগে সৌদি আরব হজ প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি জানিয়ে জন্য ৩১ মে’র পরিবর্তে ৫ জুন হজ ফ্লাইট চালুর অনুরোধ জানিয়ে বিমান মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছিল।

গত ২৭ এপ্রিল ধর্ম প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, ৩১ মে থেকে হজের প্রথম ফ্লাইট চালু করা হবে। এই তারিখ পরিবর্তনের আহ্বান জানিয়ে বিমান সচিব বরাবর পাঠানো চিঠিতে বলা হয়, প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়েজনীয় ডিভাইস ও যন্ত্রপাতি ঢাকায় পৌঁছায়নি। এসব ডিভাইস সৌদি টিমের সঙ্গে ঢাকায় আসার কথা রয়েছে। সেসব যন্ত্রপাতি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইনস্টল করতে হবে। কারণ এবার বাংলাদেশি সব হজযাত্রীর ইমিগ্রেশন বাংলাদেশেই হচ্ছে। ফলে ৩১ মে হজের প্রথম ফ্লাইট পরিচালনা করা সম্ভব হচ্ছে না। এসব তথ্য জানিয়ে ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরুর অনুরোধ জানানো হয় বিমান মন্ত্রণালয়কে।

এ প্রসঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সারাবাংলাকে বলেন, এবার হজযাত্রার প্রস্তুতি নিতে সময় অনেক কম। এই কম সময়েই প্রস্তুতি নিতে দিনরাত কাজ করছে ধর্ম মন্ত্রণালয়। এবার বাংলাদেশেই হজযাত্রীদের ইমিগ্রেশন হবে। আর সৌদি আরব থেকে যে টিম আসবে, সব যন্ত্রপাতি তাদের সঙ্গেই ঢাকায় পৌঁছাবে।

বিজ্ঞাপন

চাঁদ দেখাসাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ পালন হবে। এবার বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি মিলিয়ে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। সরকারি ব্যবস্থাপনায় দুইটি প্যাকেজ রয়েছে। একটির মূল্য ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। দ্বিতীয়টির মূল্য ৪ লাখ ৬২ হাজার টাকা। আর বেসরকারিভাবে একটি প্যাকেজে খরচ পরবে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা। তবে এর সঙ্গে কোরবানির জন্য আলাদা খরচ গুনতে হবে।

সারাবাংলা/জেআর/টিআর

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বিমান মন্ত্রণালয় হজ ফ্লাইট হজ ফ্লাইট শুরু ৫ জুন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর