Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাজী নজরুলের সমাধিতে শ্রদ্ধা নিবেদন

সারাবাংলা ডেস্ক
২৫ মে ২০২২ ০৯:৩৩

ঢাকা: দ্রোহ-প্রেম-সাম্যের কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী আজ বুধবার (২৫ মে)। এ উপলক্ষে রাজধানীর শাহবাগে অবস্থিত কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

দিনের শুরুতে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামানের নেতৃত্বে কবির সমাধিতে শ্রদ্ধা জানান শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

বিজ্ঞাপন

এ সময় কবি নজরুলের সমাধিতে শ্রদ্ধা জানান তার দুই নাতনি মিষ্টি কাজি ও খিলখিল কাজি। শ্রদ্ধা নিবেদন শেষে তারা কবির জন্মদিনকে সরকারি ছুটি ঘোষণার দাবি জানান। একইসঙ্গে কবিকে বিশ্বময় ছড়িয়ে দিতে কবির রচনাগুলো বিভিন্ন ভাষায় অনুদিত করারও দাবি জানান তারা।

ক্ষণজন্মা কাজী নজরুলের জন্ম ১৮৯৯ সালে ২৫ মে, বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে। দারিদ্র্যপীড়িত শৈশব-কৈশোর কাটানো এই কবির পরিচিতি ছিল দুখু মিয়া নামেই। কৈশোরেই জীবনযুদ্ধে নামতে হয়েছিল। মসজিদের মুয়াজ্জিন, রুটির দোকানের কর্মী— কী পেশা নিতে হয়নি! সব সংগ্রামকে ছাপিয়ে, বাউন্ডুলে-ছন্নছাড়া এক জীবন নিয়েও বাংলা সাহিত্যের আকাশে তার আবির্ভাব ধূমকেতুর মতো, তারুণ্যের তেজদীপ্ততায় সবাইকে চমকে দিয়ে। তবে ধূমকেতুর মতো ক্ষণস্থায়ী নয়, ধ্রুবতারার মতো এক স্থায়ী আসন তিনি গড়ে নিয়েছেন বাংলা ভাষা ও সাহিত্যে, বাংলার মানুষের মন ও মননে।

সারাবাংলা/এএম

কবি কাজী নজরুল ইসলাম টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর