Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র: ওবামা

আন্তর্জাতিক ডেস্ক
২৫ মে ২০২২ ১২:৪৯

যুক্তরাষ্ট্র পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ১৯ শিক্ষার্থীসহ ২১ জন নিহত হওয়ার ঘটনায় শোক জানিয়ে তিনি এসব কথা বলেন।

১০ দিনের ব্যবধানে দুটি বন্দুক হামলার প্রসঙ্গ টেনে তিনি বলেন, যুক্তরাষ্ট্র পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে।

সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ‘দেশজুড়ে বাবা-মায়েরা সন্তানদের বিছানায় শুইয়ে দিয়ে বিভিন্ন গল্প শোনান। ঘুম পাড়ানিয়া গান শোনান। কিন্তু তাদের মনের মধ্যে অনিশ্চয়তা চলতে থাকে। কাল সন্তানদের স্কুলে দিয়ে আসার পর, মুদি দোকানে নিয়ে যাওয়ার পর কিংবা অন্য যেকোনো জনপরিসরে রেখে আসার পর কী ঘটবে, তা নিয়ে দুশ্চিন্তায় থাকেন তারা।

বারাক ওবামা বলেন, স্যান্ডি হুকের ঘটনার প্রায় ১০ বছর এবং বাফেলোর ঘটনার ১০ দিন পর আমাদের দেশ পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে। আতঙ্কে নয়, বরং আগ্নেয়াস্ত্রের পৃষ্ঠপোষক এবং একটি রাজনৈতিক দলের কারণে এমনটা হয়েছে। তারা এসব মর্মান্তিক ঘটনা ঠেকাতে কোনো ধরনের ব্যবস্থা নেওয়ার আগ্রহ দেখায়নি। অনেক আগেই এ নিয়ে ব্যবস্থা নিতে হতো। যেকোনো ধরনের ব্যবস্থা নেওয়া যেত।

২০১৫ সালে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব ছাড়ার প্রস্তুতি নেওয়ার সময় বিবিসিকে ওবামা বলেন, তার প্রশাসন অস্ত্র নিয়ন্ত্রণ আইনে সংস্কার আনতে ব্যর্থ হয়েছে। একে প্রেসিডেন্ট হিসেবে নিজের মেয়াদকালের সবচেয়ে বড় হতাশা বলে উল্লেখ করেছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রে গত ১০ বছরে যেসব হামলা হয়েছে, সেগুলোর মধ্যে অন্যতম টেক্সাসের এ হামলা। এর আগে ২০১২ সালে কানেকটিকাটে একটি স্কুলে হামলা চালানো হয়। ওই হামলায় ২০ শিশুসহ ২৬ জন নিহত হন। নিহত ওই শিশুদের বয়স ছিল ১০ বছরের মধ্যে। এ ছাড়া ২০১৮ সালে ফ্লোরিডার একটি স্কুলে হামলার ঘটনা ঘটে। ওই হামলায় ১৭ শিক্ষার্থী ও শিক্ষক নিহত হন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

টপ নিউজ বারাক ওবামা যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর