Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
২৫ মে ২০২২ ১৩:৫১

ছবি: আলজাজিরা

উত্তর কোরিয়া তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। বুধবার (২৫ মে) ভোরে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে দেশটি। খবর বিবিসি।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে এক ঘণ্টারও কম সময়ের মধ্যে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দক্ষিণ কোরিয়া ছেড়ে যাওয়ার একদিন পর এই ক্ষেপণান্ত্রের পরীক্ষা চালাল কিম জং উনের দেশ। এই সফরে উত্তর কোরিয়া নিভৃত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন বাইডেন।

এদিকে বুধবার কমপক্ষে দুটি উৎক্ষেপণের কথা জানিয়েছে জাপান। তবে সংখ্যাটি আরও বেশি হতে পারে বলেও জানিয়েছে দেশটি। মূলত চলতি বছরের শুরু থেকেই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আসছে উত্তর কোরিয়া।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি বলেন, প্রথম ক্ষেপণাস্ত্রটি প্রায় ৫৫০ কিলোমিটার উচ্চতা দিয়ে প্রায় ৩০০ কিলোমিটার দূরে আঘাত হেনেছে। আর দ্বিতীয়টি ৫০ কিলোমিটার উচ্চতা দিয়ে প্রায় ৭৫০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম হয়।

এটি ‘গ্রহণযোগ্য নয়’ উল্লেখ করে উত্তর কোরিয়ার সমালোচনা করেন নোবুও কিশি। তিনি বলেন, এই পরীক্ষা ‘জাপান এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলবে।’

সারাবাংলা/এনএস

উত্তর কোরিয়া টপ নিউজ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর