Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গুটি আমে শুরু হলো নওগাঁর আম মৌসুম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৫ মে ২০২২ ১৬:১৯

নওগাঁ: আমের ব্যাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত নওগাঁয় গাছ থেকে আম পাড়তে শুরু করেছেন চাষিরা। বুধবার (২৫ মে) জেলার ১১টি উপজেলায় গুটি বা স্থানীয় জাতের আম পেড়ে বিক্রির মধ্য দিয়ে এ বছরের আম সংরক্ষণ ও বিপণন কার্যক্রম শুরু হলো।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য বলছে, এ বছর জেলায় ২৯ হাজার ৪৭৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। হেক্টরপ্রতি ফলন ধরা হয়েছে ১২ দশমিক ৫০ টন। উৎপাদনের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৬৮ হাজার ৪৩৫ টন আম। এর বিক্রয় মূল্য ধরা হয়েছে প্রায় ২ হাজার কোটি টাকা।

অধিদফতর আরও বলছে, গত বছরের তুলনায় জেলায় এবার ৩ হাজার ৬২৫ হেক্টর জমিতে আম চাষ বেশি হয়েছে। এর আগে এত বেশি জমিতে কখনো এই জেলায় আম চাষ হয়নি। ফলে এ বছর আমের উৎপাদনও নতুন রেকর্ড গড়তে পারে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক শামছুল ওয়াদুদ বলেন, আজ (বুধবার) থেকে গুটি আম বা স্থানীয় জাতের আম পাড়ার মধ্য দিয়ে শুরু হলো এ বছরের আম সংরক্ষণের কাজ। ১০-১৫ দিন পর পর বিভিন্ন জাতের আম পাড়া হবে। সবশেষ গাছ থেকে নামবে আশ্বিনা বা বারি-৪ ও গৌড়মতি আম, যা শুরু হবে আগামী ১০ জুলাই থেকে। সব মিলিয়ে এ মৌসুমের আম সংরক্ষণের কার্যক্রম অগাস্ট মাসের মাঝামাঝি সময় পর্যন্ত চলমান থাকবে।

উপপরিচালক শামছুল ওয়াদুদ আরও বলেন, লাভজনক হওয়ায় নওগাঁয় আম চাষ দিন দিন অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠছে। আমের চাষও বাড়ছে। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর গাছে আমের ফলন ভালো হয়েছে।

সারাবাংলা/টিআর

আম মৌসুম গুটি আম নওগাঁ জেলা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর