Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ইভিএম ভার্চুয়ালি ম্যানিপুলেট করা অসম্ভব’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ মে ২০২২ ১৯:১৭

ঢাকা: বিশিষ্ট শিক্ষাবিদ ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, টেকনিক্যাল পয়েন্ট থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভার্চুয়ালি ম্যানিপুলেট করা অসম্ভব।

তিনি বলেন, ‘কেউ বিশ্বাস করবে কি না সেটা তার বা তাদের রাজনৈতিক ব্যাপার। আমি টেকনিক্যাল জিনিসটা বলছি মেশিনের ভেতরে ম্যানিপুলেট করার সম্ভাবনা নেই। যারা ইভিএমের বিরুদ্ধে কথা বলেন তাদেরকে অনুরোধ করবো, তারা যেন সমস্যাগুলো সুনির্দিষ্টভাবে লিখে জানান। তাদেরকে ইভিএম সম্পর্কে ডিটেইলস দেখানো হবে।

বুধবার (২৫ মে) দুপুরে নির্বাচন ভবনে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ড. জাফর ইকবাল বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) অপারেট শুরুর আগে দেখে নেওয়া সম্ভব ভেতরে কী আছে।
তিনি রাজনৈতিক দলগুলোকে উদ্দেশ্য করে বলেন, আপনারা যদি আপনাদের মতো করে নির্বাচন করতে পারেন; নতুন নির্বাচন কমিশন তৈরি করে- তাহলেও আপনারা এই মেশিনটা ব্যবহার করেন। তাতে আপনাদেরই লাভ হবে।

তিনি বলেন, ‘আমি বলেছিলাম; খুলে দেখান সার্কিটগুলো। ভেতরে আইসিগুলো যেভাবে বসানো আছে, সেখানে ভেতরে ঢুকে ম্যানিপুলেট করা ভার্চুয়ালি অসম্ভব।’

তিনি আরও বলেন, দেশের আন্ডার গ্রাজুয়েট শিক্ষার্থীরা নিয়মিত ইভিএম তৈরি করে। ইভিএম তৈরি করে তারা বিদেশ থেকে বিভিন্ন পুরস্কার নিয়ে এসেছে। ইভিএম মেশিন নিয়ে তিনি ব্যক্তিগতভাবে কনভিন্সড হয়েছি। অত্যন্ত চমৎকার মেশিন।

সারাবাংলা/জিএস/একেএম

ইভিএম টপ নিউজ ড. মুহম্মদ জাফর ইকবাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর