Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইভিএম মেশিন নিয়ে আমরা কোনো সিদ্ধান্তে পৌঁছাইনি: সিইসি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ মে ২০২২ ১৯:৫৮

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ফাইল ছবি

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে ভোটগ্রহণ নিয়ে এখনো নির্বাচন কমিশন কোনো সিদ্ধান্তে পৌঁছেনি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, ইভিএম নিয়ে আমরা কোনো সিদ্ধান্তে পৌঁছাইনি। আমরা দ্বাদশ জাতীয় সংদস নির্বাচনে ৩০০ আসনে নাকি ১০০ আসনে ইভিএম ব্যবহার করব, নাকি ইভিএম ব্যবহারই মোটেই করবো না— এগুলো নিয়ে পরীক্ষা-নিরীক্ষা হবে। এরপর সিদ্ধান্ত নেওয়ার সময় হবে। তখন সিদ্ধান্ত নেওয়া হবে যে ইভিএম ব্যবহার করা হবে কি না।

বিজ্ঞাপন

বুধবার (২৫ মে) কারিগরি বিশেষজ্ঞদের সঙ্গে ইভিএম নিয়ে মতবিনিময় শেষে সিইসি সাংবাদিকদের এসব কথা বলেন। এসময় তিনি আরও বলেন, ইভিএমের ভালো-খারাপ নিয়ে কিছু বলব না। আপনাদের আরেকটু অপেক্ষা করতে হবে।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা বলতে চাচ্ছি— আমরা কিন্তু কারও মতামতকে উপেক্ষা করিনি। বিরোধী দল থেকে যে মতামত এসেছে, আমরা তুড়ি মেরে উড়িয়ে দেইনি। আমরা অনেকগুলো মিটিং করেছি। আজও বিশিষ্টজনদের সঙ্গে বসেছি। প্রযুক্তিবিদদের সঙ্গে বসেছি। এই মেশিনের (ইভিএম) বিষয়ে তাদের বক্তব্যের পরে আর কিছু বলতে চাচ্ছি না। আমি শুধু বলতে চাই— এই মেশিন নিয়ে আরও কয়েকটি বৈঠক করব। রাজনৈতিক দলগুলোকেও আমরা ডাকব।

সিইসি বলেন, একজন টেকনিক্যাল ব্যক্তি পারবেন মেশিন নিয়ে মূল্যায়ন করতে। আমরা সেই পারসপেক্টিভ থেকে টেকনিক্যাল পারসনদের ডেকেছি। পলিটিক্যাল পার্টিদেরও আমরা অনুরোধ করব, তাদের যে টেকনিক্যাল টিম আছে কিংবা যদি থাকে, তাদের যাচাই করার জন্য।

ইভিএমে ম্যানিপুলেশনের সুযোগ নেই বলে প্রযুক্তিবিদরা মত দিয়েছেন। এমন তথ্য তুলে ধরে সিইসি বলেন, আমার কিন্তু আস্থা রাখতে হবে ওই মানুষদের ওপর, যারা এই বিষয়গুলো বোঝেন। যারা প্রোডাক্টগুলো তৈরি করেছেন, তাদের ওপর আস্থা রাখতে হবে। প্রযুক্তিবিদরা আশ্বস্ত হয়েছেন। আমরা আরও কয়েকটি বড় বৈঠক করব। রাজনৈতিক দলগুলো যেহেতু বলছে এটি মন্দ মেশিন, তাই আমরা লিখিতভাবে জানতে চাইব আপনারা কী কী সমস্যা পাচ্ছেন। আমাদের সেগুলো লিখিতভাবে অবগত করুন, যেন আমরা সিস্টেমেটিক্যালি অ্যাড্রেস করার সুযোগ পাই।

বিজ্ঞাপন

কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, আমাদের হয়তো কিছু সীমাবদ্ধতা আছে। কিন্তু আমরা যথেষ্ট চেষ্টা করব। চেষ্টার কোনো ত্রুটি থাকবে না। যদি সবার আস্থা অর্জন করতে পারি, মেশিনের ভালো-খারাপ নিয়ে কিছু বলব না, এর জন্য আপনাদের আরেকটু অপেক্ষা করতে হবে।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান (অব.), বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান, ব্র্যাক ইউনিভার্সিটির অধ্যাপক এম কায়কোবাদ, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ জাফর ইকবল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মতিন সাদ আবদুল্লাহ, ড. মো. মাহফুজুল ইসলাম, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) পরিচালক মেজর জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন, সেনা কল্যাণ সংস্থার চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জিএস/টিআর

ইভিএম ইভিএমে ভোট কাজী হাবিবুল আউয়াল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রধান নির্বাচন কমিশনার সিইসি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর